ঢাবির চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশ করেছেন ২১২ জন শিক্ষার্থী। সোমবার (৫ জুন) বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এর আগে গত ২৯ এপ্রিল অনুষ্ঠিত চারুকলা অনুষদের পরীক্ষায় ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৭ হাজার ৯৬ জন শিক্ষার্থী। আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছেন মাত্র  ২১২ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৪ দশমিক ৪৯ শতাংশ। বাকি ৯৫ দশমিক ৫১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

২০২১-২৩ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদে মাত্র ২৪১ জন শিক্ষার্থী পাশ করেছিলেন। পাসের হার ছিল মাত্র ৩ দশমিক ৯১ শতাংশ। এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই পরীক্ষা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়।

যেভাবে ফলাফল জানা যাবে

চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও আবেদনকারী রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবেন।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন। চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল ৭ হাজার ৯৬টি। আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেয়।

প্রসঙ্গত, এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয় গত ২০ মার্চ। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন। চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল ৭ হাজার ৯৬টি। আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেয়।

এছাড়াও বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ মে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নেওয়া হয়। এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছিল এক লাখ ২৭ হাজার ৭৫টি। আসন প্রতি লড়াই হচ্ছে ৬৯ জনের।


সর্বশেষ সংবাদ