১৪ মে ২০২৩, ১২:৫৪

আবহাওয়া অধিদপ্তরের দিকে তাকিয়ে চবি ভর্তি কমিটি

ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  © ফাইল ছবি

আগামী ১৬ মে থেকে অনুষ্ঠিতব্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চরম অনিশ্চয়তায় পড়েছে। বিশ্ববিদ্যালয়ের চলমান ক্লাস-পরীক্ষা বন্ধ করা হলেও ভর্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানাতে পারছে না ভর্তি কমিটি। তারা বলছেন, আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে আজ রবিবার সন্ধ্যার মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র বলছে, চবিতে আজ রোববার ও আগামীকাল সোমবার সব বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। আগামী মঙ্গলবার থেকে অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষাও স্থগিত হতে পারে। তবে এটি নির্ভর করবে ঘূর্ণিঝড়ের পরিস্থিতির উপর। পরিস্থিতি আজকের মধ্যে স্বাভাবিক হলে মঙ্গলবার যথাসময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর স্বাভাবিক না হলে নতুন সিদ্ধান্তের জন্য সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমেদ রবিবার দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির বিষয়ে আমরা অবগত রয়েছি। ঘূর্ণিঝড় পরিস্থিতি যদি বিকেলের মধ্যে স্বাভাবিক না হয় তাহলে আমরা সন্ধ্যা নাগাদ সিদ্ধান্ত পরিবর্তনের বিষয়ে জানাবো।

তিনি আরও বলেন, আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী মোখা বিকেলের মধ্যে দুর্বল হয়ে যেতে পারে। সেজন্য আমরা বিকেল পর্যন্ত অপেক্ষা করবো। ভর্তিচ্ছুদের সুবিধার কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এসময় তিনি তাদের হতাশ না হয়ে ধৈর্য ধারণের পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন: পেছাতে পারে চবির ভর্তি পরীক্ষা, সিদ্ধান্ত আজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা আগামী ১৬ মে থেকে শুরু হওয়ার কথা রয়েছে। ওই দিন বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু হচ্ছে এ বছরে বিশ্ববিদ্যালয়টির ভর্তি কার্যক্রম।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ও বিজ্ঞপ্তি ও ওয়েবসাইটে বলা হয়েছে, আগামী ১৬ ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৮ ও ১৯ মে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, ২০ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং সকলের জন্য উন্মুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে ২২ মে।

প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। এ ছাড়া ‘ডি-১’ ও ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৪ মে ও ২৫ মে।

এদিকে, ঘূর্ণিঝড় নিয়ে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পূর্বে অবস্থান করছিল।