সাত কলেজের পরীক্ষা জুনের দ্বিতীয় সপ্তাহে আয়োজনের প্রস্তাব

ঢাবি অধিভুক্ত সাত কলেজের লোগো
ঢাবি অধিভুক্ত সাত কলেজের লোগো  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষা আগামী জুন মাসের দ্বিতীয় সপ্তাহে আয়োজনের প্রস্তাব করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার এ প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হতে পারে।

বুধবার (১ মার্চ) সাত কলেজের ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত সভায় এই প্রস্তাব করা হয়।

সভা সূত্রে জানা গেছে, জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরুর প্রস্তাব করা হয়েছে। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের জন্য তিনটি পৃথক পরীক্ষা নেওয়া হবে। এজন্য প্রাথমিকভাবে তিনটি তারিখও ঠিক করা হয়েছে। প্রস্তাবনা অনুযায়ী ভর্তি আবেদন শুরু হবে এপ্রিলে।

ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবার সাত কলেজের ভর্তি পরীক্ষা নিয়ে একটি আলোচনা হবে। জুনের দ্বিতীয় সপ্তাহে অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আছে কি না, এই সময় পরীক্ষা আয়োজন করা হলে কোনো সমস্যা হবে কি না এটি দেখা হবে। কোনো অসুবিধা না থাকলে জুনের দ্বিতীয় সপ্তাহ থেকেই ভর্তি পরীক্ষা শুরু করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সাত কলেজের ভর্তি পরীক্ষা নিয়ে প্রাথমিকভাবে কিছু প্রস্তাব করা হয়েছে। আগামীকাল এই প্রস্তাব অনুমোদনের জন্য পাঠানো হবে। 

গেল শিক্ষাবর্ষে ১২ আগষ্ট বিজ্ঞানের পরীক্ষা দিয়ে শুরু হয়েছিল সাত কলেজের ভর্তি পরীক্ষা। এরপর ১৯ আগষ্ট বাণিজ্য ও শেষে ২৬ আগষ্ট কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রায় ৬৩ হাজার ভর্তিচ্ছু আবেদন করেছিলেন।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে রাজধানীর ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা। পূর্বে এসব কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ছিল। অনার্স ও মাস্টার্স পর্যায়ে বর্তমানে এক লাখ ৬৭ হাজার ২৩৬ জন ছাত্রছাত্রী এবং এক হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন। অধিভুক্ত হওয়ার পর থেকে কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালনা করা হয়।

অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।


সর্বশেষ সংবাদ