দেড় মাস পর পরীক্ষায় বসলেন বুয়েট শিক্ষার্থীরা

ছাত্র রাজনীতি নিষিদ্ধ নিয়ে আন্দোলন বুয়েটে
ছাত্র রাজনীতি নিষিদ্ধ নিয়ে আন্দোলন বুয়েটে  © ফাইল ফটো

ছাত্র রাজনীতি নিষিদ্ধ নিয়ে আন্দোলনে দেড় মাস ধরে অচল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। শনিবার (১২ মে) পরীক্ষায় বসেছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে বর্জন করা টার্ম ফাইনাল পরীক্ষা দিয়েছেন তারা। আগামী ৬ জুন পর্যন্ত এই পরীক্ষা চলবে।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তর পরিচালক (ডিএসডব্লিউ) অধ্যাপক মোহাম্মদ আল আমিন সিদ্দিক বলেন, শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে আমরা নতুন রুটিন প্রকাশ করেছিলাম। সেই অনুযায়ী শনিবার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পাসে ছাত্র রাজনীতির বিষয়ে শিক্ষার্থীদের যে অবস্থান, সেটি নিয়ে প্রশাসন আইনি লড়াই করবে।

শিক্ষার্থীরা জানান, শনিবার সকাল ৯টায় প্রথম টার্ম ফাইনাল পরীক্ষা শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত। ১৩টি বিভাগের মধ্যে ন্যানোম্যাটেরিয়ালস ও সিরামিক কৌশল বিভাগ এবং স্থাপত্য বিভাগ ছাড়া বাকি ১১ বিভাগের শিক্ষার্থীদেরই পরীক্ষা ছিল। বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় পর্বে এ দুই বিভাগ এবং শিল্প ও উৎপাদন কৌশল বিভাগ ছাড়া সব বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছেন।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৯ সালের ১১ অক্টোবর ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হয়। তবে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেনসহ নেতারা গত মে মাসে মধ্যরাতে ক্যাম্পাসে জড়ো হওয়াকে কেন্দ্র করে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এর মধ্যে সাদ্দাম ক্যাম্পাসে প্রবেশে জড়িত থাকায় ইমতিয়াজ হোসেন রাব্বিকে বহিষ্কার করে প্রশাসন। তবে আদালত বুয়েটের ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিত করে এবং রাব্বির সিট ফিরিয়ে দেয়। তবে শিক্ষার্থীরা ছাত্র রাজনীতি বন্ধের দাবিতে অনড় হয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করেন।

ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত স্থগিতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে শিক্ষার্থীদের পছন্দমতো উকিলের মাধ্যমে আপিল করা হবে– এ সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্মত হওয়ায় শিক্ষার্থীরা পরীক্ষায় বসতে রাজি হয়েছেন।


সর্বশেষ সংবাদ