২৮ জুলাই ২০২০, ২০:১৭

৩৮তম বিসিএসে ব্যাংকার দম্পতির চমক— শিক্ষা ক্যাডারে স্বামী ৬ষ্ঠ, স্ত্রী ৮ম

  © সংগৃহীত

সৈয়দ সাদেকুর রহমান শাহীন ও তার স্ত্রী মাদেহা বেগম চৌধুরী শোভা দু’জনই চাকরি করেন ব্যাংকে। গত মাসে প্রকাশিত ৩৮তম বিসিএসে দুইজনই বিসিএস (শিক্ষা) ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। স্বামী সৈয়দ সাদেকুর রহমান শাহীন শিক্ষা ক্যাডারে পদার্থ বিজ্ঞানে বিষয়ে হয়েছেন ৬ষ্ঠ। আর স্ত্রী মাদেহা বেগম চৌধুরী শোভা হয়েছেন অষ্টম।

স্বামী-স্ত্রী বাংলাদেশ কৃষি ব্যাংকে কর্মরত আছে। স্বামী শাহিন ব্যাংকটির সিনিয়র কর্মকর্তা ও স্ত্রী মাদেহা বেগম চৌধুরী শোভা নগরের আম্বরখানা শাখার সাধারণ কর্মকর্তা।শাহিনের গ্রামের বাড়ি নরসিংদীতে। আর শোভার বাড়ি সিলেটে। স্বামী-স্ত্রীর তাক লাগানো এমন কৃতিত্বে দুই পরিবারে বইছে আনন্দের বন্যা।

জানা গেছে, শোভা সিলেটের হজরত শাহজালাল ডি ওয়াই কামিল (এমএ) মাদ্রাসার বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষা দিয়ে পান জিপিএ-৫। এরপর ভর্তি হন সিলেট সরকারি মহিলা কলেজে। সেখানেও রাখেন কৃতিত্বের ছাপ। উচ্চমাধ্যমিকেও জিপিএ-৫ পান তিনি।

আর শাহীন নরসিংদীর বিরাজনগর হাইস্কুল থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে এসএসসি ও নরসিংদী সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করেন। এরপর তিনি সিলেটের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স পাস করেন।

বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিতে স্বামীসহ শ্বশুরবাড়ির সবার সহযোগিতা পেয়েছি জানিয়ে শোভা বলেন, বাবা-মায়ের অনুপ্রেরণাকে কাজে লাগিয়ে এ সফলতা অর্জন করতে পেরেছি। কোনো রকমের প্রতিবন্ধকতার সম্মুখীন না হলেও ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষার সময় অসুস্থ ছিলাম। অসুস্থতা নিয়ে মৌখিক পরীক্ষা দিয়েছি। বিসিএস পরীক্ষার আগে দিনে ১২-১৩ ঘণ্টা পড়ালেখা করেছি বলেও জানান তিনি।

সৈয়দ সাদিকুর রহমান বলেন, আমার এ ফলাফলের পেছনে মা-বাবা ও স্ত্রীর সর্বাত্মক সহযোগিতা রয়েছে। বাবা-মায়ের এবং শিক্ষকদের দোয়ায় আমি সফল হয়েছি। ২০১৮ সালে আমার আর শোভার বিয়ে হয়। সবাই আমাদের জন্য দোয়া করবেন।