রোকেয়া হল ছাত্রলীগ নেত্রী পরিচয় দেয়া সেই শিক্ষিকাকে চেনেন না তৎকালীন হল সভাপতি

সারমিন সুলতানা
সারমিন সুলতানা  © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রীকে ‘পুইত্তা ফালামু’ বলে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে এক শিক্ষিকার বিরুদ্ধে। এ সময় ওই শিক্ষিকা নিজেকে রোকেয়া হল ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক পরিচয় দিয়ে ‘তোমারে পুইত্তা ফালামু’ বলে হুমকি দেন। তবে ছাত্রলীগ নেত্রী পরিচয় দেয়া সেই শিক্ষিকাকে চেনেন না বলে জানিয়েছে রোকেয়া হলের তৎকালীন হল সভাপতি ও সাবেক যুগ্ম সম্পাদক সারমিন সুলতানা।

তিনি একটি ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে এটি দাবি করেছেন। ফেসবুক ওই পোস্টে তিনি বলেন, 'ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষিকা ছাত্রীকে হুমকি দিয়েছেন; অভিযুক্ত ওই শিক্ষিকার একটা অডিও ফাঁস হয়েছে, যেখানে তিনি রোকেয়া হল ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক হিসেবে নিজেকে পরিচয় দিয়েছেন। বেশ কয়েকটি পত্রিকা এই ঘটনার নিউজ এমনভাবে করেছেন যেন ওই ঘটনার পুরো দোষ ছাত্রলীগের। এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে এই ঘটনায় ছাত্রলীগ নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করছেন। 

আরও পড়ুনঃ ইবি ছাত্রীকে হুমকি দিয়ে শিক্ষিকা বললেন, ‘তোমারে পুইত্তা ফালামু’

আমি ২০০৩—২০০৪ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে রোকেয়া হলে থেকেছি এবং আমার বিশ্ববিদ্যালয় জীবনের একদম শুরু থেকেই আমি ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলাম; এবং একসময় রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলাম। সে হিসেবে, অভিযুক্ত ওই শিক্ষিকাকে আমার চেনার কথা; যিনি রোকেয়া হল ছাত্রলীগের সহ-সম্পাদক হিসেবে নিজেকে পরিচয় দিয়েছেন। কিন্তু অবাক করা ব্যাপার হলো – পত্রিকায় প্রকাশিত ওই শিক্ষিকার ছবি অনেকক্ষণ দেখার পরেও আমি কোনভাবে উনাকে চিনতে পারলাম না। ছবি দেখে উনাকে খুব একটা সিনিয়র মনে হলো না, তবুও নিশ্চিত হওয়ার জন্য আমার আগের ও পরের কমিটির বেশ কয়েকজন নেতৃবৃন্দকে উনার ছবি পাঠালাম। কিন্তু কেউই উনাকে চিনতে পারলো না। 

সাংবাদিক বন্ধুদের প্রতি অনুরোধ – যখন কোন বৃহৎ সংগঠন নিয়ে কোন নিউজ করবেন, তখন দয়া করে এরকম কোন অডিও’র উপর ভিত্তি করে নিউজ কইরেন না। ওই অডিও’র তথ্যকে যাচাই না করে আপনারা ছাত্রলীগকে নিয়ে যেরকম জাজমেন্টাল নিউজ তৈরী করলেন, তা সাংবাদিকতার কোন এথিকস এ পড়ে?
মিথ্যা কথার উপর ভিত্তি করে পত্র-পত্রিকা যদি এভাবে কোন ব্যক্তি বা সংগঠনকে অভিযুক্ত করে, তাহলে রাষ্ট্রে সুশাসন নিশ্চিত করা কঠিন হয়ে যায়। তাই অনুরোধ রইলো- দয়া করে কোন নিউজ করার আগে বারবার তথ্য যাচাই করেন; মেইনস্ট্রিম কোন মিডিয়া হাউজের কাছ থেকে অপেশাদার আচরণ গ্রহনযোগ্য না।'


সর্বশেষ সংবাদ