ঢাবিতে পার্কিং নিষিদ্ধ, আইন না মানলে ব্যবস্থা 

পার্কিং
ঢাবিতে পার্কিং নিষিদ্ধ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে যানবাহন পার্কিং নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বুধবার (১৭ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন। এ নির্দেশনা না মানলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারি করেছেন তিনি।

ঢাবি প্রক্টর বলেন, ঢাবিতে অবৈধ পার্কিংয়ের কারণে শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। অবৈধ পার্কিংয়ের ফলে ক্যাম্পাসের শিক্ষার পরিবেশও নষ্ট হচ্ছে। যে কেউ যত্রতত্র পার্কিং করে চলে যাচ্ছে। আমরা সবাইকে আইনগত বিষয়টি স্মরণ করিয়ে দিচ্ছি। যদি এটা মানা না হয় আমরা আইনগত ব্যবস্থা নেব।

ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের টিএসসি, কার্জন হল, মল চত্বর, রোকেয়া হল সংলগ্ন এলাকাসহ ক্যাম্পাসের কয়েকটি জায়গায় ‘যানবাহন পার্কিং নিষিদ্ধ’ সংবলিত কয়েকটি সাইনবোর্ড সাঁটানো হয়েছে।

আরও পড়ুন: ঢাবিতে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

অধ্যাপক গোলাম রব্বানী বলেন, আমরা বিষয়টি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছেও অবগত করেছি। প্রাথমিকভাবে আমরা টিএসসি, রোকেয়া হল, মল চত্বর, ফুলার রোড, মল চত্বর, কার্জন হল এবং স্মৃতি চিরন্তন এলাকায় এটি সাঁটিয়েছি। পরবর্তীতে পুরো ক্যাম্পাসেই সাঁটানো হবে।

এর আগে বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র পার্কিংয়ের ঘটনায় সংঘর্ষ ও একাধিক দুর্ঘটনাও ঘটেছে। ২০১৯ সালে গাড়ি পার্কিং নিয়ে বিশ্ববিদ্যালয়ের শাহ নেওয়াজ হোস্টেলের সামনে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনা ঘটে। পরে প্রক্টিয়াল টিমের সদস্য এবং শাহ নেওয়াজ হলের দায়িত্ব প্রাপ্ত ওয়ার্ডেন মো. আখতারুজ্জামানের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

তারও আগে ২০১৭ সালের ২৬ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের আবাসিক শিক্ষার্থী ফারহানা আক্তার নামে এক শিক্ষার্থী হেঁটে ক্লাসে যাওয়ার সময় দুর্ঘটনায় পড়েন। টিএসসির সড়ক দ্বীপের পাশ থেকে গ্রন্থাগারের ফটকের দিকে রাস্তা পার হওয়ার সময় চলন্ত রিকশার ধাক্কায় পড়ে যান তিনি। অবাধে যানবাহন চলাচল ও ব্যস্ততম সড়কের দুই পাশে অবৈধ গাড়ি পার্কিং করার ফলে এ দুর্ঘটনা ঘটে।


x

সর্বশেষ সংবাদ