চবির মোড়ে মোড়ে বসছে ১৫০টি লাল-নীল ডাস্টবিন

চবির মোড়ে মোড়ে বসছে ১৫০টি লাল-নীল ডাস্টবিন
চবির মোড়ে মোড়ে বসছে ১৫০টি লাল-নীল ডাস্টবিন  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে স্থাপন করা হয়েছে ১৩টি লাল-নীল ডাস্টবিন। বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে নেওয়া হয়েছে এই উদ্দ্যোগ। ক্যাম্পাসের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বর্তমানে ১৩ হলেও আরও ১৩৭টি ডাস্টবিন যোগ হবে কার্যক্রমে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সিসিটিভি স্থাপিত এলাকাকে কেন্দ্র করে বসানো হচ্ছে এই সব ডাস্টবিন। শোক দিবস উপলক্ষে এই কর্মসূচী হাতে নেওয়া হলেও চলমান থাকবে। লাল ডাস্টবিনে পচনশীল এবং নীল ডাস্টবিনে অপচনশীল বর্জ্য ফেলতে ডাস্টবিনে স্টিকারও লাগানো আছে।

ড. মইনুল ইসলামকে আহ্বায়ক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই কর্মসূচি বাস্তবায়ন করছে। স্থাপন করা হবে ১৫০টি ডাস্টবিন। তিনি বলেন,  অপচনশীল বর্জ্য সংরক্ষণ করে তা রিসাইকেল করা হবে। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। আমরা আপাতত ১৩টি ডাস্টবিন এনেছি। তবে ১৫০টি বসানো হবে।

আরও পড়ুন: চবি ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পন্ন, মোতায়েন থাকবে ৭০০-৮০০ পুলিশ

তিনি আরো বলেন, আমরা ধীরে ধীরে আরো কর্মকাণ্ড হাতে নিব।  এ সময় ডাস্টবিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য শিক্ষার্থীদের আহবান জানান তিনি। এগুলো চুরি না হওয়ার জন্যও আমরা পদক্ষেপ নিব। 

সহকারী প্রক্টর হাসান মোহাম্মদ রোমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের সচেতনতা বেশি গুরুত্বপূর্ণ। তাঁরা চাইলে আমরা ক্যাম্পাসকে সুন্দর রাখতে পারবো। শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে সহযোগিতা করতে হবে।


x

সর্বশেষ সংবাদ