জবিতে আধুনিক গবেষণাগার উদ্বোধন

জবি
আধুনিক গবেষণাগার  © টিডিসি ফটো

অণুজীব বিজ্ঞান বিষয়ক উচ্চতর গবেষণা তরান্বিত করার লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) অণুজীব বিজ্ঞান বিভাগে তৈরি করা হয়েছে আধুনিক যন্ত্রপাতিসম্মলিত গবেষণাগার।

রবিবার (১৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় গবেষণাগারটি উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রণালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অর্থায়নে এ ল্যাবরেটরি স্থাপন করা হয়। 

এই অত্যাধুনিক গবেষণাগারটিতে রিয়েল টাইম পিসিআর, বায়োসেফটি কেবিনেট (বিএসএল-২) এর সুবিধাসহ আরও অনেক আধুনিক যন্ত্রপাতি সংযোজিত করা হয়েছে। 

গবেষণাগারের সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, গবেষণাগারটিতে ইমার্জিং/ইনফেকশন প্যাথোজেন ডিটেকশন, অ্যান্টিমাইক্রোবিয়াল রেসিস্টেন্স (এএমআর), ওয়েস্ট-ওয়াটার মাইক্রোবায়োলজি বায়োটেকনোলজি বিষয়ক গবেষণাগুলো করা সম্ভব হবে। এই বিশ্বমানের গবেষণাগারটি উচ্চশিক্ষার প্রসার ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের সাসটেইনেবল ডিভিলপমেন্ট গোল (এসডিজি) অর্জনে ভূমিকা রাখবে। 

আরও পড়ুন: ডোবায় পড়ে গেল নোবিপ্রবির ‘গন্ধরাজ’

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন (সিএইচআরএফ) এর প্রধান নির্বাহী বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী অধ্যাপক ড. তাসমীর কুমার সাহা। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন, বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো: শাহজাহান, লাইফ ও আর্থ সাইন্স অনুষদের ডীন অধ্যাপক ড. মো: মনিরুজ্জামান খন্দকার, বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিচালক অধ্যাপক ড. পরিমল বালা অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জাকারিয়া মিয়াসহ বিভাগীয় শিক্ষকবৃন্দ ও ছাত্র ছাত্রীরা। 

গবেষণাগার উদ্বোধন শেষে উপাচার্য ড. মো: ইমদাদুল হক বলেন, গবেষণার মাধ্যমে একটি বিশ্ববিদ্যালয়ের অর্জন আরো সমৃদ্ধ হয়। উচ্চশিক্ষার প্রসার এবং বিশ্বমানের গবেষণায় এ গবেষণাগারটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় গবেষণার মাধ্যমে এগিয়ে যাবে। পাশাপাশি বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখবে।


x

সর্বশেষ সংবাদ