জাবির উপাচার্য প্যানেল নির্বাচন: আমির-সুফি-পৃথ্বিলা এক প্যানেলে

জাবি
আমির-সুফি-পৃথ্বিলা  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনে অধ্যাপক আমির হোসেন তিন সদস্য বিশিষ্ট প্যানেল ঘোষণা করেছেন। গতকাল বুধবার (১০ আগস্ট) তিনি এ প্যানেল ঘোষণা করেন। প্যানেলের বাকি দুইজন হলেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মুস্তাফিজুর এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন।

অধ্যাপক ড. আমির হোসেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একমাত্র মুক্তিযোদ্ধা শিক্ষক। তিনি অর্থনীতি বিভাগের বিভাগীয় সভাপতি এবং উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন। অধ্যাপক আমির বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে বিএসসি অনার্স ও এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয় থেকে এম এ এবং অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। 

এছাড়া তিনি আওয়ামীপন্থী শিক্ষক প্যানেল থেকে দুইবার শিক্ষক সমিতির সম্পাদক, দুইবার ডিন, দুইবার সিন্ডিকেট মেম্বার, দুইবার সিনেট সদস্য নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন: শিক্ষা ও গবেষণা বিষয়ে মনোনীত আকিকা, তবুও অনিশ্চিত ঢাবিতে ভর্তি

অন্যদিকে অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান বাংলাদেশের প্রত্নসম্পদ আবিষ্কারে বিশেষ ভূমিকা রেখেছেন। তার নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের শিক্ষার্থীরা নরসিংদীর বেলাবো ও শিবপুর উপজেলায় অবস্থিত উয়ারী ও বটেশ্বর নামের দুটি গ্রামব্যাপী একটি প্রত্নতাত্ত্বিক স্থান আবিস্কার করেন।

অধ্যাপক ড. পৃথ্বিলা নাজনীন নীলিমা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক। ১৯৯৪ সাল স্নাতকোত্তর ১৯৮৬ সাল স্নাতক সম্মান অর্জন করেন। তিনি বাংলা একাডেমির স্টিয়ারিং কমিটির সদস্য এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ এবং বাংলা বিভাগের বিভাগীয় সভাপতির দায়িত্ব পালন করেন। 

উল্লেখ্য, দীর্ঘ ৮ বছর পর আগামী শুক্রবার (১২ আগস্ট) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ সিনেট সভায় অনুষ্ঠিত হবে উপাচার্য প্যানেল নির্বাচন। এ নির্বাচনে আওয়ামী পন্থী শিক্ষকদের থেকে আরও দুটি প্যানেল আসার জোর গুঞ্জন রয়েছে।


x

সর্বশেষ সংবাদ