ঈদুল ফিতর বলে আজহাও গেল! রাবি ছাত্রলীগের কমিটি কবে?

লোগো
লোগো  © ফাইল ছবি

এক বছরের কমিটি দিয়ে ছয় বছর চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। দীর্ঘ সময়ে নতুন কমিটি না আসায় তৈরি হচ্ছে না নতুন নেতৃত্ব। তাছাড়া পড়াশোনা শেষ করে নেতাকর্মীরা বিভিন্ন কর্মযজ্ঞে জড়িয়ে পড়ায় হাতেগোনা কয়েকজন নিয়ে চলছে শাখা ছাত্রলীগের এ প্রবীণ কমিটি- বলছেন পদ-প্রত্যাশী নেতাকর্মীরা। 

নতুন কমিটির দাবি জানিয়ে দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে নিয়মিত মিছিল-মিটিং করছেন তারা। সর্বশেষ গত ১৪ মার্চ বিশ্ববিদ্যালয় হল শাখা ছাত্রলীগের সম্মেলনে উপস্থিত হয়ে রোজার ঈদ পরই নতুন কমিটি গঠনের ঘোষণা দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়। তবে ঈদুল ফিতরের পর আজহা গেলেও নতুন কমিটি না পেয়ে হতাশ এই পদ-প্রত্যাশীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি মাসের শেষেই ঘোষণা হতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নতুন কমিটি। সেজন্য ইতোমধ্যে বেশকিছু প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে এমাসেই নতুন কমিটি ঘোষিত হবে।

জানা গেছে, এমাসে নতুন কমিটি ঘোষণার সম্ভবনা রয়েছে জেনে বিভিন্ন জায়গায় তদবিরের পাশাপাশি কেন্দ্রে লবিং জোরদার করছেন পদ-প্রত্যাশী নেতারা। তাদের প্রত্যাশা, যোগ্য নেতৃত্বের মাধ্যমে শাখা ছাত্রলীগকে গতিশীল করা।

নাম প্রকাশে অনিচ্ছুক শাখা ছাত্রলীগের এক পদ-প্রত্যাশী নেতা বলেন, এক কমিটি দিয়ে আর কতো। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগকে গতিশীল করার পাশাপাশি নতুন নেতৃত্ব তৈরি এখন সময়ের দাবি। মেয়াদয়োত্তীর্ণ কমিটি দিয়ে গুরুত্বপূর্ণ একটি শাখা এভাবে বছরের পর বছর ধরে চলতে পারেন না। দেশের ঐতিহ্যবাহী বৃহৎ ছাত্রসংগঠনের সুষ্ঠু রাজনীতি চর্চার নিদর্শন এটা নয়। তাই অতিদ্রুত নতুন কমিটি ঘোষণার মাধ্যমে দেশের সর্ববৃহৎ এই ছাত্রসংগঠনের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখার পাশাপাশি নতুন নেতৃত্ব তৈরিতে কাজ করা দরকার বলে মনে করেন এ ছাত্রনেতা। 

এছাড়া একাধিক পদ-প্রত্যাশী বলছেন, এ মাসেই নতুন কমিটি হওয়ার কথা শুনেছি। তবে কবে ঘোষণা করা হবে, তা জানা যাচ্ছে না। তাই সংশয় থেকেই যাচ্ছে। ফলে সাংগঠনিক অগ্রগতি ও নেতৃত্বে ধারাবাহিকতা রক্ষায় দ্রুতই নতুন কমিটি ঘোষণার দাবি জানান তারা।

নতুন কমিটির বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, নতুন কমিটি দেয়ার জন্য আমরা সর্বদা প্রস্তুত। কেন্দ্র যখন চাইবে তখনই কমিটি দিতে সর্বাত্মক সহযোগিতা করার কথা জানান এ ছাত্রলীগ নেতা।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রিয় মুক্তিযুদ্ধ ও গবেষণা বিষয়ক সম্পাদক ও রাবি শাখার তত্বাবধায়ক মেহেদী হাসান তাপস বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নতুন কমিটি গঠনে কাজ চলছে। এ মাসের শেষ সপ্তাহেই নতুন কমিটি ঘোষণা দেয়া হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২৫তম সম্মেলনে গোলাম কিবরিয়াকে সভাপতি ও ফয়সাল আহমেদ রুনুকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্যের প্রাথমিক কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় ছয় মাস পর পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেয় কেদ্রীয় ছাত্রলীগ। হিসেব অনুযায়ী ১ বছর মেয়াদি এই কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৭ সালের ১১ ডিসেম্বর। মেযাদ উত্তীর্ণ হলেও ছয় বছর ধরে একই কমিটি দিয়ে চলছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এদিকে এসময়ে ২৫১ জনের কমিটির মধ্যে ২৩০ জন নেতা-কর্মী নিস্ক্রিয় হয়েছে। তাদের অনেকে বিয়ে, চাকরি ও অন্যান্য কারণে অন্যত্র চলে গেছেন। হাতেগোনা ২১ জন সিনিয়র পদধারী নেতাসহ নতুন কর্মীদের নিয়ে চলছে মেয়াদোত্তীর্ণ এই কমিটি। গঠনতন্ত্র অনুযায়ী চলমান কমিটির মেয়াদ শেষ হয়েছে আরো পাঁচ বছর আগেই।


সর্বশেষ সংবাদ