১০ জুলাই ২০২২, ১০:১৫

চবিতে ভর্তি আবেদন কমেছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আবেদন কমেছে। ২০২০-২১ শিক্ষাবর্ষের চেয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রায় ১৫ হাজার আবেদন কম হয়েছে।

শুক্রবার (০৮ জুলাই) রাত ১২টায় শেষ হয় এবারের ভর্তি পরীক্ষার আবেদনের সময়।

ভর্তি অফিসের তথ্য অনুযায়ী, এবার ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে সর্বমোট আবেদন করেছেন ১ লাখ ৫৯ হাজার ১০৪ জন শিক্ষার্থী।যেখানে ২০২০-২১ শিক্ষাবর্ষে রেকর্ড সংখ্যক ১ লাখ ৮৩ হাজার ৮৬১ জন শিক্ষার্থী আবেদন করেন। ফলে ২৪ হাজার ৭৫৭ আবেদন কমেছে।  

‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৭ হাজার ৯৫১ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৮ জন ভর্তিচ্ছু। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৯ হাজার ৩৭৫ জন। প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৩২ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করছেন ১১ হাজার ৬৫৭ জন। প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৬ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ হাজার ৭৭৫ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে প্রতিযোগিতা করবেন ৩৭ জন। 

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটে ১২৫ আসনের বিপরীতে আবেদন করছেন ৩ হাজার ৪৯৬ জন। প্রতি আসনের বিপরীতে ২৮ জন। ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন ৩ হাজার ৮৫০ জন। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ১২৮ জন।

এদিকে চবিতে এবার ভর্তিচ্ছুর সংখ্যা বিবেচনায় কয়েক শিফটে পরীক্ষা নেওয়া হবে। এই জন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দু’দিন করে সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকছে না। শুধুমাত্র যারা ২০১৯ সালে মাধ্যমিক ও ২০২১ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছেন, তারা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইন্সটিটিউট রয়েছে। আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি, সি ইউনিটে ৪৪১টি, ডি ইউনিটে ১ হাজার ১৬০টি। উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে। বাকি ৭০৭টি কোটায়।