রাবির বাজেট বেড়েছে ২১ কোটি, ১০ খাতে অগ্রাধিকার

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়   © টিডিসি ফটো

চলতি বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবর্তক বাজেটে বৃদ্ধি পেয়েছে ২১ কোটি ২৩ লক্ষ টাকা। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের অনুমোদিত ২০২২-২৩ অর্থ বছরে মূল বাজেটের পরিমাণ ৪৫৬ কোটি ৭৫ লক্ষ টাকা। যেখানে বিগত অর্থ বছরে মূল বাজেট ছিল ৪৩৫ কোটি ৫২ লক্ষ টাকা। তবে এবছর মূল বাজেটের ৩৩৪ কোটি ৭৫ লক্ষ টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে বরাদ্দ এবং বাকি ২২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে প্রাপ্ত। 
 
সোমবার (৪ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত ৫১৫তম সিন্ডিকেট সভায় ২০২২-২৩ অর্থ বছরের এ বাজেট অনুমোদিত হয়।  

অনুমোদিত এ আবর্তক বাজেটে বিশ্ববিদ্যালয়ের গবেষণা, প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, ফিল্ডওয়ার্ক/ শিক্ষা সফর, তথ্য যোগাযোগ প্রযুক্তি, প্রশিক্ষণ, খেলাধুলা ও শিক্ষাবৃত্তিসহ ১০ খাত অগ্রাধীকার পেয়েছে।

জানা গেছে, ২০২১-২২ অর্থ বছরে গবেষণা খাতে ৮ কোটি টাকা বাজেট বরাদ্দ থাকলেও ২০২২-২৩ অর্থ বছরে ২ কোটি বেড়ে হয়েছে ১০ কোটি টাকা। তবে ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে গবেষণাগার সরঞ্জামাদি খাতে বরাদ্দ ছিল ৪ কোটি ৭ লক্ষ টাকা। এর মধ্যে কয়েকটি বিভাগ ৫০ লক্ষ টাকা বিশেষ বরাদ্দ পেয়েছে। এছাড়া প্রকাশনা খাতে ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে বরাদ্দ ৫০ লক্ষ টাকা হলেও ২ লক্ষ টাকা বাড়িয়ে ২০২২-২৩ অর্থ বছরে বরাদ্দ বাড়িয়ে ৫২ লক্ষ টাকা করা হয়েছে।

আরও পড়ুন: ইসলাম শিক্ষা আছে, ফেসবুকে প্রমাণ দিলেন উপমন্ত্রী

২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে ১৬টি স্মার্ট ক্লাস রুমের জন্য বাজেট বরাদ্দ ছিল ৩ কোটি ২০ লক্ষ টাকা। তাছাড়া ২০২১-২২ অর্থ বছরে ফিল্ড ওয়ার্ক /শিক্ষা সফর খাতে বাজেট বরাদ্দ ছিল ১৮ লক্ষ টাকা। কিন্তু ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ বাড়িয়ে ৮০ লক্ষ টাকা করা হয়। ফলে চলতি বছরেও এ খাতে একই পরিমান বাজেট বরাদ্দ রাখা হয়েছে। আবার শিক্ষক, কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেট বরাদ্দ ৩৫ লক্ষ টাকা হলেও ২০২২-২৩ অর্থ বছরের বাজেটে ১৭ লক্ষ টাকা বরাদ্দ বাড়িয়ে ৫২ লক্ষ টাকা করা হয়েছে।

চলতি বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ৩০ লক্ষ টাকা বরাদ্দ বাড়িয়ে ২০২২-২৩ অর্থ বছরের মূল বাজেট ১ কোটি ৮৫ লক্ষ টাকা করা হয়েছে। এ খাতে ২০২১-২২ অর্থ বছরের সংশোধিত বাজেট ছিল ১ কোটি ৫৫ লক্ষ টাকা। আবার শিক্ষার্থীদের বৃত্তি/মেধাবৃত্তি খাতে ২০২১-২২ অর্থ বছরের বাজেটে বরদ্দ ছিল ৪৫ লক্ষ টাকা। কিন্তু গত বছর বরাদ্দ বাড়িয়ে ১ কোটি টাকার সংশোধিত বাজেট আনা হলে ২০২২-২৩ অর্থ বছরে তা অনুমোদিত হয়েছে।

এছাড়া বইপত্র খাতে ২০২১-২২ অর্থ বছরে বাজেট বরাদ্দ ছিল ২৬ লক্ষ ৭৬ হাজার টাকা। তবে সংশোধিত বাজেটে বরাদ্দ ১ কোটি ১০ লক্ষ টাকা প্রস্তাবের বিপরীতে ২০২২-২৩ অর্থ বছরে ৩৩ লক্ষ ২৪ হাজার টাকা বাড়িয়ে ৬০ লক্ষ টাকা করা হয়েছে। তাছাড়া বিভাগীয় সেমিনার লাইব্রেরীতে বইপত্র খাতে বাজেট ১৫ হাজার বরাদ্দ থাকলেও ২০২২-২৩ অর্থ বছরে ২৫ হাজার টাকা বাড়িয়ে ৪০ হাজার টাকা করা হয়েছে। এমনকি ২০২১-২২ অর্থ বছরে কেন্দ্রীয় গ্রন্থাগারে বই ক্রয় বাবদ বরাদ্দ ছিল ১৫ লক্ষ টাকা। তবে এ খাতে ৪৯ হাজার টাকা সংশোধিত বাজেটের বিপরীতে এ বছর ১৮ লক্ষ ৫৪ হাজার টাকা বাড়িয়ে ৩৩ লক্ষ ৫৪ হাজার টাকা করা হয়েছে। 

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এ বাজেট শিক্ষা, প্রকাশনা ও গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সার্বিক অগ্রগতিকে তরান্বিত করবে। তাছাড়া শিক্ষা ও গবেষণার গুণগত মান বৃদ্ধির ফলে বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত হবে মনে করেন উপাচার্য। 

উল্লেখ্য, ২০২১-২২ অর্থ বছরে মূল বাজেট ৪৩৫ কোটি ৫২ লক্ষ টাকা হলেও সংশোধিত বাজেটে ৪০ কোটি ৭২ লক্ষ টাকা বাড়িয়ে ৪৬৬ কোটি ৪১ লক্ষ টাকা করা হয়। তাছাড়া বিগত ২০২০-২১ অর্থ বছরের সংশোধিত বাজেট ছিল ৪২৫ কোটি ৬৯ লক্ষ টাকা। সম্প্রতি প্রকাশিত ২০২০-২১ অর্থ বছরে আবর্তক বাজেটে কোন ঘাটতি নেই। এ বাজেটে মোট ব্যয় দেখানো হয়েছে ৪০৪ কোটি ৬৯ লক্ষ টাকা। এরমধ্যে রয়েছে বেতন-ভাতাদি খাতে ২৯২ কোটি ৪৫ লক্ষ টাকা, পণ্য ও সেবা (সাধারণ) ২৫ কোটি ৮৭ লক্ষ ৪ হাজার টাকা, পণ্য ও সেবা (মেরামত) ১০ কোটি ৪৯ লক্ষ ২৬ হাজার টাকা, পেনশন ৬১ কোটি ৮৩ লক্ষ ৩২ হাজার টাকা, গবেষণা খাতে ব্যয় ২ কোটি ৮৭ লক্ষ ৩৯ হাজার টাকা ও অন্যান্য খাতে ৩ কোটি ১০ লক্ষ ২২ হাজার টাকাসহ মূলধন ব্যয় ৮ কোটি ৬ লক্ষ ৭৭ হাজার টাকা।


সর্বশেষ সংবাদ