ডেইলি ক্যাম্পাসে সংবাদ, ঢাবিতে ভর্তির টাকা জোগাড় হলো জাহিদের

 জাহিদ হাসান
জাহিদ হাসান  © টিডিসি ফটো

দেশের সেরা বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ার সুযোগ পেয়েও অর্থের অভাবে সেই স্বপ্ন ভঙ্গের শঙ্কায় ছিলেন ঝিনাইদহের জাহিদ হাসান। তাকে নিয়ে ‘ঋণ নিয়ে কোচিং করে ঢাবিতে ২৮৭তম জাহিদ, এখনো জোগাড় হয়নি ভর্তির টাকা’ এই শিরোনামে শনিবার (২ জুলাই) সকালে একটি সংবাদ প্রকাশিত হয় দ্যা ডেইলি ক্যাম্পাসে সংবাদমাধ্যমে। এই সংবাদ প্রকাশের পর আবারো আশায় বুক বেঁধেছেন জাহিদ, হয়তো পূরণ হতে যাচ্ছে তার ঢাবিতে পড়ার স্বপ্ন।

সকালে সংবাদ প্রকাশের পরপরই বিকেল নাগাদ দ্যা ডেইলি ক্যাম্পাসের একাধিক পাঠক তার সাথে যোগাযোগ করে তাকে আর্থিক সহায়তা প্রদান করেছেন বলে জানিয়েছেন ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার রঘুনাথপুর গ্রামের শাহজাহান আলীর ছেলে জাহিদ হাসান।

জাহিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় ‘খ’ ইউনিটে মেধা তালিকায় ২৮৭তম হয়েছেন। তার বাবা পেশায় একজন দিন মজুর। তার দিনমজুর বাবার পক্ষে বিশ্ববিদ্যালয়ে ভর্তির টাকা সংগ্রহ করা প্রায় অসম্ভব। কেননা জাহিদের পড়াশোনার জন্য নেয়া আগের ঋণই এখনো শোধ করতে পারেননি তার বাবা। নিরুপায় হয়ে হয়তো দারিদ্রতার কাছে পরাজয় মেনে নিতেন জাহিদ। তবে তার স্বপ্ন পূরণের আশা বাঁচিয়ে রাখতে সাধ্যমত তার পাশে দাঁড়িয়েছেন কিছু মানুষ।

দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া সাক্ষাৎকারে জাহিদ বলেন, আপনাদের সংবাদমাধ্যমে আমার ব্যাপারটি প্রকাশিত হওয়ার পরে আমাকে এখন পর্যন্ত দুইজন আর্থিক সহায়তা পাঠিয়েছেন। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। বড় ভাইদের মাধ্যমে জানতে পেরেছি ভর্তি হতে আরো টাকার প্রয়োজন। আমি আশা করছি আরো কিছু মানুষ তাদের সাধ্যমতো পাশে দাঁড়ালে আমার বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ হবে। আমার বাবা দিন মুজুর, অনেক কষ্ট করে আমাকে পড়িয়েছেন।

ঢাবির কোন বিভাগে পড়তে চান জানতে চাইলে তিনি বলেন, আমি ইংরেজি বিভাগে ভর্তি হতে চাই। পড়াশোনা শেষ করে বিসিএস দিয়ে প্রশাসনিক কর্মকর্তা হয়ে দেশসেবার স্বপ্ন তার।

জাহিদকে আর্থিক সহায়তা প্রদানকারী ৪০তম বিসিএসে নন-ক্যাডার সুপারিশপ্রাপ্ত শাহিন আলম বলেন, আমি আমার সাধ্যমতো শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর চেষ্টা করি। আমি আমার ভাগ্নিদের পড়িয়েছি। আমি জানি অর্থের অভাবে পড়াশোনার সুযোগ হারালে কেমন লাগে। তাই ডেইলি ক্যাম্পাসের মাধ্যমে যখন জানতে পারলাম একজন মেধাবীর আর্থিক সহায়তা প্রয়োজন তখন সাধ্যমতো দেয়ার চেষ্টা করেছি। আমার জন্য দোয়া করবেন আমি যেন এভাবে প্রয়োজনকারীর পাশে দাঁড়াতে পারি।

মেধাবী জাহিদ হাসান ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার রঘুনাথপুর গ্রামের শাহজাহান আলীর ছেলে। ২০১৮ সালে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পান জাহিদ। তার আগে পিএসসি পরীক্ষায় রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ এবং রঘুনাথপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় জিপিএ-৫ অর্জন করেন। সবশেষ জাহিদ কাজী নজরুল ইসলাম কলেজ থেকে মানবিক বিভাগে এইচএসসিতে জিপিএ-৫ পেয়ে উর্ত্তীণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেন। ভর্তি পরীক্ষায় তার সর্বমোট প্রাপ্ত নম্বর ৮০.২৫। ঢাবি ভর্তি পরীক্ষায় তার মেধাক্রম ২৮৭তম ও তার রোল নম্বর ৩৬০০৭০৯।

জাহিদকে ভর্তির জন্য আর্থিক সহায়তা প্রদানে আগ্রহীরা ০১৭৩৮০০৯৩৩৭ (বিকাশ) এই নম্বরে যোগাযোগ করতে পারেন। 


সর্বশেষ সংবাদ