কেক কেটে উদ্বোধন, নানা আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন
ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন  © টিডিসি ফটো

আজ ১ জুলাই প্রতিষ্ঠার ১০২তম বর্ষে পদার্পণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। দিবসটি উপলক্ষে নানা বর্ণাঢ্য কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান এদিন সকাল ১০টায় শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এদিন সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের ও বিভিন্ন হলের পতাকা উত্তোলন করার মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এরপর বেলুন ও পায়রা ওড়ানো হয়। এরপর সঙ্গীত বিভাগের শিক্ষার্থীরা শতবর্ষের থিম সং ও ১০২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গান পরিবেশন করে।

ঢাবির শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে খেলার মাঠে ১০২ পাউন্ডের কেক কেটে কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাথে সংশ্লিষ্ট নবাব নওয়াব আলী চৌধুরী, নবাব স্যার সলিমুল্লাহ, একে ফজলুল হকসহ সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

উপাচার্য বলেন, এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর প্রতিপাদ্য 'গবেষণা ও উদ্ভাবন : ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’। এই প্রতিপাদ্য একটি গুরুত্বপূর্ণ বার্তা দেয়। শতবর্ষ পেরিয়ে বিশ্ববিদ্যালয় কোন দিকে যাবে, কোন পথে পরিচালিত হবে। এর মাধ্যমে আমরা পরবর্তী শতবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়কে উপযুক্ত হিসেবে গড়ে তোলা এবং বিশেষ পরবর্তী এক দশকে বিশ্ববিদ্যালয়কে নির্মাণের যে প্রাথমিক শক্তিশলী ধাপ, সেই ধাপ সূচনা করার জন্য আমরা অঙ্গিকার ব্যক্ত করি। এর মধ্যদিয়ে ইন্ডাস্ট্রির চাহিদা অনুযায়ী মানব সম্পদ তৈরি এবং জাতির উন্নয়নে উপমহাদেশে খ্যাতিমান বিশ্ববিদ্যালয় হিসেবে যে ঐতিহাসিকভাবে যে অবদান রেখে আসছে সেটি অক্ষুণ্ণ থাকবে।

এ সময় তিনি জানান, এ বছরের অক্টোবরে ২২ ও ২৩  তারিখে ঢাবির শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে গবেষণা মেলা অনুষ্ঠিত হবে। 

এ সময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য(শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, শিক্ষক সমিতির সাধারণ অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া,বিভিন্ন অনুষদের ডীন  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে থেকে উপাচার্যের নেতৃত্বে একটি র‍্যালি  নিয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রে আসে। সেখানে 'গবেষণা ও উদ্ভাবন : ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সহযোগিতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনার সভার সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। আলোচনার মূল বক্তা হিসেবে ছিলেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রতিবছরের মতো এবারেও স্মরণিকার মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ