আমিও স্বপন কুমার বিশ্বাস— লেখা প্ল্যাকার্ড হাতে চবি শিক্ষকের প্রতিবাদ

চবি শিক্ষকের প্রতিবাদ
চবি শিক্ষকের প্রতিবাদ  © সংগৃহীত

নড়াইলে এক কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক জি এইচ হাবীব। ইংরেজি বিভাগের এই সহকারী অধ্যাপক আজ সোমবার (২৭ জুন) সকালে ‘আমিও স্বপন কুমার বিশ্বাস’ লেখা প্ল্যাকার্ড হাতে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে অবস্থান নেন। এ সময় বীর মুক্তিযোদ্ধা আব্দুল হকও যোগ দেন তার সঙ্গে।

জানা যায়, ইসলাম ধর্ম নিয়ে ভারতের বিজেপি নেত্রী নূপুর শর্মার ছবি দিয়ে ফেসবুকে নড়াইলের কলেজের এক ছাত্রের পোস্টকে কেন্দ্র করে এই ঘটনার সূত্রপাত।

গত ১৭ জুন নড়াইলের সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড কলেজের ওই ছাত্র ওই পোস্ট দেওয়ার পরদিন কলেজে গেলে কিছু মুসলমান ছাত্র তাকে ওই পোস্ট মুছে ফেলতে বলেন।

ওই সময় ‘অধ্যক্ষ ওই ছাত্রের পক্ষ নিয়েছেন’ এমন কথা রটানো হলে উত্তেজনা তৈরি হয়।অধ্যক্ষ ও দুজন শিক্ষকের মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়। পুলিশ গেলে স্থানীয়দের সঙ্গে তাদেরও সংঘর্ষ বাঁধে।

ওই সময় ধর্ম অবমাননার অভিযোগ তুলে কলেজের ছাত্র ও স্থানীয়রা ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরিয়ে দিয়েছিল। ওই ঘটনার কিছু ছবি ও ভিডিও ফেসবুকে আসে, যাতে পুলিশের উপস্থিতিও দেখা যায়।

চবি শিক্ষক জি এইচ হাবীব বলেন, সম্প্রতি নড়াইলে স্বপন কুমার বিশ্বাসকে যেভাবে হেনস্তা করা হয়েছে, তার প্রতিবাদ জানিয়েছেন তারা।

“শিক্ষক হিসেবে আমার মনে হয়েছে, এর প্রতিবাদ করা উচিত। একজন মানুষকে ধর্ম অবমাননার অভিযোগ করে সবাই মিলে এভাবে হেনস্তা করবে, তা হতে পারে না।

“…এসব ঘটনার যদি প্রতিবাদ করা না হয়, তাহলে এমন ঘটনা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকবে। তাই নিজে নিজে প্রতিবাদ জানিয়েছি। পরে আমার সাথে মুক্তিযোদ্ধা আব্দুল হকও যোগ দেন।”


সর্বশেষ সংবাদ