ঢাবির ৫৬ শিক্ষার্থীকে বৃত্তি দিল মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড 

৫৬ শিক্ষার্থীকে বৃত্তি দিল মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড 
৫৬ শিক্ষার্থীকে বৃত্তি দিল মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভিন্ন বর্ষে অধ্যয়নরত ৫৬ জন অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীকে এককালীন ৫ হাজার টাকা করে বৃত্তি প্রদান করেছে মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড।

আজ রবিবার (২৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ড লেকচার এন্ড বৃত্তি প্রদান অনুষ্ঠানে এই বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানটি শুরু হয় পবিত্র কোরআন, পবিত্র গীতা ও পবিত্র বাইবেল পাঠের মাধ্যমে। এতে সভাপতিত্ব করেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। The Chaos of Empire: British Rule in South Asia and Its Implications for the History of Bangladesh শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লন্ডনের কিংস কলেজের আধুনিক ইতিহাস বিভাগের অধ্যাপক ও উপ-ডিন অধ্যাপক ড. জন উইলসন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল হোসনে আরা বেগম ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, হোসনে আরা বেগম ছিলেন একজন দানবীর ও মহীয়সী নারী। তিনি বেঁচে থাকা অবস্থায় অনেক মহৎ কাজ করে গেছেন। তিনি চলে গেলেও তাঁর পরিবারে অসংখ্য মর্যাদা সম্পন্ন ব্যক্তিদের রেখে গেছেন।

মোহসেন আরা বেগমের ছেলে ও মোহসেন আরা বেগম এনডাউমেন্ট ফান্ডের দাতা অধ্যাপক ড. জুনায়েদ শফিক বলেন, হার্ভার্ড ইউনিভার্সিটির অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য ফান্ডে ৪০ বিলিয়ন ডলার জমা আছে। এসব টাকা হচ্ছে যারা এখান থেকে পড়ালেখা শেষ করেছে তারা দিয়েছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে অনেককেই বের হয়। এখানে সেরকম কোন তহবিল থাকা দরকার। এসময় তিনি শিক্ষার্থীদের প্রতি বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর অস্বচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের জন্য আর্থিক সহায়তার করার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, সভাপতির বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এছাড়া বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান প্রমুখ।


সর্বশেষ সংবাদ