বন্যার্ত ১ হাজার পরিবারকে সহায়তা দেবে ঢাবি শিক্ষার্থীরা

বন্যার্ত ১ হাজার পরিবারকে সহায়তা দেবে ঢাবি শিক্ষার্থীরা
বন্যার্তদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা   © টিডিসি ফটো

সিলেট ও সুনামগঞ্জের চলমান ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন। এসবের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরাও বন্যার্তদের দিকে বাড়িয়ে দিয়েছেন তাদের সাহায্যের হাত। এই লক্ষ্যে ইতিমধ্যে ৩ লাখ ৩০ হাজার টাকার উপরে উত্তোলন করেছে তারা।

এই দুই ব্যাচের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, গত চারদিন ধরে তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেছেন। বিশ্ববিদ্যালয়ের বাইরেও বিশ্ববিদ্যালয়ের আশেপাশের শাহবাগ, নিউমার্কেট, পলাশী এসব জায়গা থেকেও তারা অর্থ সংগ্রহ করেছেন। সব মিলে তারা ৩ লাখ ৩০ হাজার টাকার উপরে উত্তোলন করতে সক্ষম হয়েছেন।

তাদের দেয়া ত্রাণ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, চিড়া, চিনি, পানি, বিস্কুট, স্যালাইন, গুড়া দুধ, ন্যাপকিন ,ফিটকিরি, মুড়ি, খেজুর, মোমবাতি ও গ্যাস লাইট। তাদের উত্তোলন করা অর্থ দিয়ে যে ত্রাণ সামগ্রী কেনা হয়েছে তা ১০০০ পরিবারের মাঝে বিতরণ করা হবে। এসব পরিবারের মধ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষের ৫০০ এবং ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ৫০০ পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করবেন বলে জানান তারা।

আরও পড়ুন: রক্ত দিলো ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ২৫০ শিক্ষার্থী

২০২০-২১ শিক্ষাবর্ষের এ কাজে সমন্বয়কারীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাফি জানান, আমাদের দেড় লক্ষ টাকার উপরে উত্তোলন করা হয়েছে। আমরা ৫০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করবো। ইতোমধ্যে প্যাকেটিং করা শেষ হয়েছে। আজকে রাতে আমাদের ব্যাচের পক্ষ থেকে আট জনের একটি টিম আগামীকাল সেখানে পৌঁছাবে।

২০১৯-২০ শিক্ষাবর্ষের আরবি বিভাগের শিক্ষার্থী জি এম সাদী বলেন, আমরা গত চারদিন ধরে প্রায় ১ লাখ ৮০ হাজার টাকার উপরে উত্তোলন করেছি। ৫০০ এর উপরে পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করার পরিকল্পনা করেছি। ইতোমধ্যে ত্রাণ কেনা শেষ হয়েছে। আজ রাতে আমরা সেখানকার উদ্দেশ্যে রওনা দিবো। আশা করছি আগামীকাল সেখানে পৌঁছাতে পারবো।


x

সর্বশেষ সংবাদ