ঢাবির সিনেট অধিবেশন বর্জন করেলন ভিপি নূর

নূরুল হক নূর
নূরুল হক নূর   © টিডিসি ফটো

একুট পরেই শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী ফোরাম সিনেটের বার্ষিক অধিবেশন। আজ বৃহস্পতিবার এ অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে৷ অংশগ্রহণের আমন্ত্রণ পেলেও এ অধিবেশনে যোগ দিবেননা শিক্ষার্থী-প্রতিনিধি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক। ‘নৈতিকতার’ জায়গা থেকে সিনেট অধিবেশন বর্জনের ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। 

সিনেটের বার্ষিক অধিবেশনে যোগ দেবেনা বলে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন,গত এক বছর সিনেট সদস্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সভায় আমন্ত্রণ পেলেও আমি সেসবে অংশ নিইনি। আজকেও আমি আমন্ত্রন পেয়েছি তবে অচল ও মেয়াদোত্তীর্ণ ডাকসুর প্রতিনিধি হয়ে সিনেটের কার্যক্রমে অংশগ্রহণ করা নৈতিকতাবিরোধী বলে আমি মনে করি। এ কারণে এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার (আজ) অনুষ্ঠিতব্য সিনেটের বার্ষিক অধিবেশনেও অংশ নিচ্ছি না। আমার সুস্পষ্ট দাবি, অবিলম্বে ডাকসু নির্বাচনের আয়োজন করে সিনেটে শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হোক।

আরও পড়ুন: প্রশ্ন ফাঁস ও জিপিএ ফাইভ বিক্রির হোতা সাবেক শিক্ষামন্ত্রীর এপিএস মন্মথ

আজ বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশন শুরু হবে। এ অধিবেশনে সভাপতিত্ব করবেন সিনেটের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। অধিবেশনে ২০২২-২৩ অর্থবছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট উপস্থাপন করা হবে। সিনেটে আলোচনার পর নতুন অর্থবছরের বাজেট ও চলতি অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেট চূড়ান্ত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্যসংখ্যা ১০৫। এর মধ্যে ডাকসু মনোনীত পাঁচ শিক্ষার্থী-প্রতিনিধি থাকেন। পরবর্তী ডাকসু নির্বাচন না হওয়া পর্যন্ত ছাত্রত্ব থাকা সাপেক্ষে ওই শিক্ষার্থী-প্রতিনিধিরা সিনেটের সদস্য থাকতে পারেন। সেই নিয়ম অনুযায়ী ডাকসুর কমিটি মেয়াদোত্তীর্ণ হলেও সাবেক ভিপি নুরুল হক, জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেন, সদস্য তিলোত্তমা শিকদার ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস সিনেট সদস্য পদে বহাল আছেন। সিনেটের বার্ষিক অধিবেশনে তারা দাওয়াতও পেয়েছেন।


সর্বশেষ সংবাদ