হল প্রশাসন-ছাত্রলীগের প্রচেষ্টায় চালু হলো জিয়া হলের রিডিং রুম

রিডিং রুম
জিয়া হলের রিডিং রুম  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল শাখা ছাত্রলীগের হল সংসদ ও হল প্রশাসনের প্রচেষ্টায় অবশেষে চালু হলো ওই হলের রিডিং রুম এবং মুক্তমঞ্চ।

বৃহস্পতিবার (১৯ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রিডিং রুমের উদ্বোধন করেন। একসাথে ১০০ শিক্ষার্থী পড়ালেখা করতে পারবেন এই রিডিং রুমে।

এ সময় উপস্থিত ছিলেন ওই হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ওই হলের সাবেক প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিয়া রহমান, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক ড. মো. শাহিন খান, হল শাখা ছাত্রলীগ সভাপতি আজহারুল ইসলাম মামুন, সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত সহ হলের শিক্ষকবৃন্দ।

রিডিং রুম ও মুক্তমঞ্চ উদ্বোধন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান হল প্রশাসন ও ছাত্রলীগকে ধন্যবাদ জানান।

এ বিষয়ে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত বলেন, আমরা হল সংসদের নেতৃত্বে আসার পর শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে হল প্রশাসন ও উপাচার্যের কাছে রিডিং রুমের বিষয়ে বলি। এরপর উপাচার্য মহোদয় হল পরিদর্শন করেছিলেন। আজকে এর উদ্বোধন করা হলো। সাধারণ শিক্ষার্থীদের পাশে ছাত্রলীগ সবসময় ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।

আরও পড়ুন: এক চাবিতেই খুলছে জবি ছাত্রী হলের একাধিক রুমের তালা (ভিডিও)

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে এই রিডিং রুম করতে পেরে নিজেকে খুব ধন্য মনে করছি। এই রিডিং রুমের কাজ শুরু হয়েছিল ২০২০ সালের ডিসেম্বরে। আমি যতদিন দায়িত্বে আছি সবসময় চেষ্টা করবো শিক্ষার্থীদের সুবিধার জন্য সবকিছু করার। এক্ষেত্রে সকলের সহযোগীতা কামনা করেন তিনি।

প্রসঙ্গত, ২০১৯ সালে ডাকসু নির্বাচনে জিয়াউর রহমান হলের ছাত্রলীগ প্যানেল থেকে সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচিত হন প্রয়াত শরিফুল ইসলাম শাকিল ও সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত। দায়িত্বে আসার পর শিক্ষার্থীদের রিডিং রুম দেয়ার দাবির প্রেক্ষিতে তারা হল প্রশাসন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নিকট রিডিং রুম স্থাপনের দাবি জানান। পরবর্তীতে হল প্রশাসন ও উপাচার্যের আশ্বাসে এর বাস্তবায়ন হয়।


x