‘প্রোগ্রামে না গেলে ছাত্রলীগের নির্যাতন এখন ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে’  

ঢাবি
ছাত্রদলের সমাবেশ  © টিডিসি ফটো
ছাত্রদের উপর ছাত্রলীগের নির্যাতন এখন ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে বলে দাবি করেছেন ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক আকতার হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলের আবাসিক শিক্ষার্থী সিয়ামকে ছাত্রলীগের মারধর ও বিশ্ববিদ্যালয়ে 'গেস্টরুম' সংস্কৃতির নামে সাধারণ শিক্ষার্থীদের উপর নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। ওই সমাবেশে আকতার হোসেন এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এ কথা বলেন।
 
তিনি আরো বলেন, ছাত্রলীগের ইতিবাচক কোন কর্মকান্ড না থাকায় তারা অস্তিত্ব সংকটে রয়েছে। যে কারণে শিক্ষার্থীদেরকে তাদের ইচ্ছার বাইরে জোড় করে প্রোগ্রামে নিয়ে আসতে হচ্ছে। যারাই তাতে অনাগ্রহ প্রকাশ করছে তাদের উপরেই ছাত্রলীগের নির্যাতন করছে। এটা এখন একটা ট্র্যাডিশন হয়ে দাঁড়িয়েছে। 
 
আজ সোমবার (১৬ মে) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।
 
আকতার হোসেন বলেন, ছাত্রদল এতো দিন সাধারণ শিক্ষার্থীদের সকল সমস্যায় সংকেটে পাশে ছিল এবং সামনেও থাকবে। যদি তারা সাধারণ শিক্ষার্থীদের উপর তাদের নির্যাতন করা অব্যাহত রাখে এবং প্রশাসন কোনো ব্যবস্থা না নেয় তাহলে ছাত্রদল সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে এসব সন্ত্রাসীদের কঠোর হস্তে দমন করবে। আমি এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং অতি দ্রুত এর সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবি করছি।
 
সদস্য সচিব মোঃ আমানউল্লাহ আমান বলেন, ছাত্রলীগ বর্তমানে চর দখলের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল গুলোকে দখল করে রেখেছে। তাদের কর্মসূচীতে না গেলে বা তাদের বিরোধী মতের রাজনীতি করলেই নির্যাতনের শিকার হতে হচ্ছে আর অপরদিকে এসব ঘটনায় বরাবরের মতোই ঢাবি প্রশাসন নির্বিকার। ছাত্রলীগের চলমান কর্মকাণ্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বজনীন রাজনৈতিক চর্চার আদর্শের পরিপন্থী। তারা যদি এসব সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ না করে অচিরেই তাদেরকে সাধারণ শিক্ষার্থীদের গণ প্রতিরোধের মধ্যে পড়তে হবে।
 
আকতার হোসেনের সভাপতিত্বে এবং সদস্য সচিব মো. আমানউল্লাহ আমানের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।
 
এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ-সভাপতি রাশেদ ইকবাল খান, সিনিয়র যুগ্ম-সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া সহ ছাত্রদল কেন্দ্রীয় সংসদের অন্যান্য নেতৃবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-আহ্বায়কবৃন্দ,আহ্বায়ক কমিটির সদস্য বৃন্দ এবং বিভিন্ন হলের সভাপতি, সাধারণ ও সম্পাদক সহ  বিভিন্ন ইউনিটের পাঁচ শতাধিক নেতা-কর্মী।
 
প্রসঙ্গত, গত রবিবার (১৫ মে) বিজয় একাত্তর হলের ছাত্রলীগ কর্মী সালাহউদ্দিন তারেকের বিরুদ্ধে ওই হলেরই প্রথম বর্ষের শিক্ষার্থী সিয়ামকে গেস্ট রুমে আসতে দেরি করায় মারধর করার অভিযোগ উঠে। অভিযুক্ত ছাত্রলীগ কর্মী সালাহউদ্দিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। 
 
সালাহউদ্দিন বিজয় একাত্তর হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু ইউনুসের অনুসারী। ইউনুস ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের অনুসারী। ভুক্তভোগী সিয়াম ফ্রেন্স ল্যাংগুয়েজ এন্ড কালচার বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

x

সর্বশেষ সংবাদ