জাবিতে ভর্তি আবেদনে বিষয়ভিত্তিক শর্ত নিয়ে বিপাকে শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিভিন্ন ইউনিটের বিষয়ভিত্তিক শর্ত নিয়ে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। আবেদনের যোগ্যতা থাকলেও কেবলমাত্র বিষয়ভিত্তিক শর্ত পূরণ করতে না পারায় অনেকেই ভালো বিষয়গুলোতে আবেদন করতে পারবেন না বলে দাবি ভর্তিচ্ছুদের।

গতকাল বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে জাবি। বিজ্ঞপ্তি অনুযায়ী এবার পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি ইউনিট হলেও বিষয়ভিত্তিক আবেদনের যোগ্যতা গতবছরের চেয়ে বৃদ্ধি করা হয়েছে। এতে করে বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা।

শিক্ষার্থীরা বলছেন, আগের বছরের ভর্তি আবেদনের ক্ষেত্রেও বিষয়ভিত্তিক শর্ত দেওয়া হয়েছিল। তবে সেসময় শর্ত অনেক কম ছিল। এবার শর্ত অনেক বেশি। এতে করে পরীক্ষার আগেই ভর্তিতে আগ্রহ হারাচ্ছেন তারা। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত সকল মহলেই প্রশংসিত হয়েছে। তবে আবেদনের ক্ষেত্রে বিষয়ভিত্তিক শর্ত অনেক বেশি হওয়ায় অনেকেই আবেদন বঞ্চিত হবেন।

আরও পড়ুন: টাইমস হায়ার এডুকেশন র‌্যাংকিংয়ে দেশের ১২ বিশ্ববিদ্যালয়

ভর্তি বিজ্ঞপ্তিতে দেখা গেছে, বিজ্ঞানের বিষয়গুলোর জন্য ‘এ’ ইউনিটে বিভিন্ন বিষয়ের জন্য আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৯ থেকে ৮ পর্যন্ত। তবে এ ইউনিটের প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা শর্ত আরোপ করা হয়েছে। এক্ষেত্রে গণিত বিজ্ঞান ও রসায়নে প্রাপ্ত জিপিএকে প্রাধান্য দেওয়া হয়েছে। একইভাবে বি, সি, এবং ডি ইউনিটে আবেদনের যোগ্যতা জিপিএ-৯ থেকে ৭ পর্যন্ত রাখা হলেও প্রতিটি বিষয়ের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন শর্ত দেওয়া হয়েছে। মানবিকের শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলা এবং ইংরেজিতে প্রাপ্ত জিপিএ প্রাধান্য পেয়েছে। 

নাহিদুল ইসলাম ইমন নামে এক ভর্তিচ্ছু জানান, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি আবেদনের ক্ষেত্রে বিষয়ভিত্তিক শর্ত অনেক কম ছিল। তবে এবার কন্ডিশন অনেক বাড়ানো হয়েছে। এতে করে অনেক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই ভালো বিষয় পাওয়া থেকে বঞ্চিত হবে। আবেদনে ক্ষেত্রে বিষয়ভিত্তিক শর্ত শিথিল করার দাবি জানাচ্ছি।

আরও পড়ুন: ব্রহ্মপুত্র থেকে বিশ্ববিদ্যালয়ছাত্রের মরদেহ উদ্ধার

তিনি আরও বলেন, আমি মানবিকের ছাত্র। এসএসসি ও এইচএসসি মিলিয়ে আমার মোট জিপিএ-৯ দশমিক ৫০। তবে মানবিকের সেরা বিষয় হিসেবে পরিচিত ইংরেজি, জার্নালিজম, আইন, আন্তর্জাতিক সম্পর্ক এর ক্ষেত্রে বিষয়ভিত্তিক শর্তের কারণে আমি এই বিষয়গুলো পাব না। তাহলে আমি ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করে কি করবো। সবাই তো একটু ভালো বিষয় নিয়েই পড়তে চায়। তবে পরীক্ষার আগেই যদি তাদের অনপযুক্ত ঘোষণা করা হয় তাহলে বিষয়টি অনেক কষ্টের।

এসব বিষয়ে জানতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমকে একাধিকবার ফোন দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসানের মুঠোফোনে কল দেওয়া হলে সেটি বন্ধ পাওয়া যায়।


সর্বশেষ সংবাদ