জাবিতে তারামন বিবির নামে ছাত্রী হলের নামকরণ দাবি

জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বীরপ্রতীক তারামন বিবির নামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নির্মাণাধীন ছাত্রী হলের নামকরণের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। রবিবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লেখা এক চিঠিতে তারা এ দাবি পেশ করেন।

চিঠিতে উল্লেখ করা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘অধিকতর উন্নয়ন প্রকল্প’- এর আওতায় ছাত্র ও ছাত্রীদের জন্য নতুন তিনটি করে ছয়টি ১০ তলাবিশিষ্ট আবাসিক হল নির্মিত হচ্ছে। নতুন হলগুলোর নামকরণ প্রক্রিয়ায় ছাত্রীদের তিনটি হলের মধ্যে একটি হলের নাম বীরপ্রতীক তারামন বিবির নামে নামকরণ করার জন্য বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল সাধারণ শিক্ষার্থীর পক্ষ থেকে দাবি জানাচ্ছি৷ 

আরও পড়ুন: পুলিশ দেখেই কর্মসূচি সংক্ষিপ্ত করে স্থান ত্যাগ করলো ছাত্রদল 

চিঠিতে আরও বলা হয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সবসময় মুক্তিযুদ্ধের পক্ষে ছিলো। তারামন বিবি হচ্ছেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ৩ জন নারী খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার মধ্যে একজন। ওনার নামে যেকোন ১টি নতুন হলের নামকরণ করা হলে তা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের কাছেও দৃষ্টান্ত হয়ে থাকবে। পাশাপাশি বাংলাদেশের নারীদের জন্য সুউচ্চ মর্যাদা প্রতিষ্ঠা পাবে।"

আরও পড়ুন: শাবিপ্রবির সংকট যেভাবে সমাধান হতে পারে

চিঠিতে স্বাক্ষরকারীদের একজন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মোস্তফা মনোয়ার সিদ্দিকী বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সবসময় নারী পুরুষ নির্বিশেষে জাতীয় বীরদের মূল্যায়ন করেছে। মুক্তিযুদ্ধে বীর প্রতীক তারামন বিবির অবদান আমাদের সকলের জানা। আশা করি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার অবদানের মূল্যায়ন করে নির্মাণাধীন ছাত্রী হলের একটির নামকরণ করবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হবে।


x

সর্বশেষ সংবাদ