শাবিপ্রবি শিক্ষার্থীদের উপর হামলায় রাবি শিক্ষকদের প্রতিবাদ

রাবি শিক্ষকদের অবস্থান কর্মসূচি
রাবি শিক্ষকদের অবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে এক অবস্থান কর্মসূচিতে এ প্রতিবাদ জানানো হয় এসময় শিক্ষার্থীদের চলমান আন্দোলনে একাত্মতা প্রকাশ করে তাদের ন্যায্য দাবি দ্রুত মেনে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

কর্মসূচিতে শিক্ষার্থীদের জীবন বাঁচাতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব বলেন, 'নৈতিক দায়িত্ব থেকে এখানে এসেছি। হলের প্রভোস্টের সাথে শিক্ষার্থীদের অসন্তোষ ছিল। তাদের আন্দোলনের সময় ছাত্রলীগের ছেলেরা তাদেরকে পেটালো। উপাচার্যের ইন্দনে পুলিশও পেটাল। সরকার আন্দোলনে তৃতীয় পক্ষ খুঁজছে। তাহলে তৃতীয় পক্ষ কি পুলিশ, ছাত্রলীগ? তারা ছাত্রদের উপর আঘাত না করলে এমন পরিস্থিতি তৈরি হতো না। এখানে ষড়যন্ত্রের গন্ধ না খুঁজে শিক্ষার্থীদের বাঁচান। তারা জীবন বাজি রেখে অনশন করছে।

আরও পড়ুন- ডিন হয়েই বদলে যেতে থাকেন অধ্যাপক ফরিদ, অভিযোগ সহকর্মীর 

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আ-আল মামুন বলেন, 'পুলিশি হামলা নতুন কিছু নয়। এই বিশ্ববিদ্যালয়েও হামলা হয়েছে। ২০১৪ সালে শান্তিপূর্ণ আন্দোলনে হামলা হয়েছে। ২০০৩ সালে রোকেয়া হলের ছাত্রীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা হয়েছিল। এখনো হামলা হচ্ছে তার প্রমাণ শাবিপ্রবির হামলা। কেন হামলা হল শাবিপ্রবিতে? তারা স্বৈরতন্ত্রের বিরুদ্ধে কথা বলেছে সেজন্য! একজন শিক্ষার্থীর যদি কিছু হয় তাহলে ছাত্র আন্দোলন কি হতে পারে বুঝতে পারছেন না। পঁচা শামুকে পা কাটবেন না। শিক্ষার্থীদের দাবি মেনে নিন, পরিস্থিতি আরও ঘোলাটে করবেন না।'

উপাচার্য নিয়োগ নীতিমালার সমালোনা করে বাংলা বিভাগের অধ্যাপক সৌভিক রেজা বলেন, 'গণতন্ত্র চর্চার জায়গা, অধ্যাদেশে ভিসি নির্বাচনের কথা বলা আছে। কিন্তু গত ত্রিশ বছর ধরে এই অধ্যাদেশ মতো নিয়োগ চলে না। অনির্বাচিত ভিসি ও প্রশাসকের কাজ থাকে গ্ৰুপ তৈরি করা। গণতান্ত্রিক পদ্ধতিতে ভিসি নির্বাচন চাই। শাবির ঘটনা এক দিনের বিস্ফোরণ নয়। ফুঁসে থাকা দীর্ঘদিনের ক্ষোভের বিস্ফোরণ। তাই গণতান্ত্রিক ভিসি প্রয়োজন।'

আরও পড়ুন- ২৯ ঘণ্টা পর উপাচার্যের বাসভবনে বিদ্যুৎ সংযোগ সচল

কর্মসূচিতে রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আবদুল মজিদ অন্তর, শাখা ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিলা খাতুন, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মহব্বত হোসেন মিলনসহ অন্যান্য বাম ছাত্রসংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন।

এর আগে, গত ২০ জানুয়ারি থেকে একই দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ