বাংলা একাডেমি পুরষ্কার পেলেন চবির সাবেক তিন শিক্ষার্থী

পুরস্কার
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

২০২১ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের সাবেক তিন শিক্ষার্থী। তাদের মধ্যে কবিতায় দুইজন ও কথা সাহিত্য একজন। তারা হলেন কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, কথা সাহিত্যে বিশ্বজিৎ চৌধুরী।

রবিবার (২৩ জানুয়ারি) বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্ত ১১ জন কবি-লেখকের নাম ঘোষণা করা হয়।

আরও পড়ুন: সাতদিন পর জানা যাবে বিধিনিষেধ বাড়বে কিনা: প্রতিমন্ত্রী

এছাড়াও অন্যান্যরা হলেন, কথাসাহিত্যে ঝর্ণা রহমান ও প্রবন্ধ/গবেষণায় হোসেন উদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশিদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশবিজ্ঞানে শুভাগত চৌধুরী, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোরে আমিনুর রহমান সুলতান।

আরও পড়ুন: ঢাকায় ওমিক্রনের নতুন ৩ উপধরন

অমর একুশে বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন। ১৯৬০ সাল থেকে বাংলা সাহিত্যের ১০টি শাখায় এ পুরস্কার প্রদান করা হয়। প্রতিটি পুরস্কারের মূল্যমান ৩ লাখ টাকা এবং পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা পত্র ও সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সামগ্রিক মৌলিক অবদান চিহ্নিত করে তাদের সৃজনী প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে অনুকূল পরিবেশ সৃষ্টি করাই বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রদানের উদ্দেশ্য।


x

সর্বশেষ সংবাদ