চাইলে অনলাইনেও ক্লাস-পরীক্ষা নিতে পারবে বিভাগগুলো

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের স্বাস্থ্য-সচেতনতা নিশ্চিতে জরুরি সভা ডেকেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। সভায় বিশ্ববিদ্যালয়টির ক্লাস-পরীক্ষা পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে অফলাইনের পাশাপাশি চাইলে বিভাগগুলো অনলাইনেও পাঠদান চালু রাখতে পারবে বলে সিদ্ধান্ত হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: এখনই বন্ধ হচ্ছে না যবিপ্রবি: ভিসি

অধ্যাপক সুলতান বলেন, বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে করোনার বিরূপ প্রাদুর্ভাবের ফলে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন দিক বিবেচনা নিয়ে আলোচনা সভাটি হয়েছে। আমরা সরকার নির্দেশিত সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে ক্লাস ও পরীক্ষাগুলো চলিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আরও পড়ুন: খুবির ক্লাস-পরীক্ষা সশরীরে চলবে

তবে সুযোগ আছে অনলাইনে ক্লাস নেয়ারও। উপ-উপাচার্য আরও বলেন, ক্লাস-পরীক্ষা অনলাইনে নাকি সশরীরে নিলে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি যথাযথভাবে রক্ষা হবে, তা বিবেচনা করে স্ব-স্ব বিভাগ তাদের মত করে সিদ্ধান্ত নিতে পারবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টির সবাইকে অবশ্যই কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সেক্ষেত্রে সবাই অবশ্যই সর্বদা মাস্ক ব্যবস্থার করার পাশাপাশি অন্যন্য স্বাস্থ্যবিধি মেনে চলবে। ক্যাম্পাসের ভাসমান দোকানগুলো যথাসাধ্য পরিস্কার-পরিচ্ছন্ন করতে হবে এবং সন্ধ্যা ৭-৮ টার মধ্যে তা বন্ধ করতে হবে।

এছাড়া সকলের সহযোগিতা ও সচেতনতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে যে, সংগ্রামটা আমাদের সবার। তাই সকলের সহযোগিতা ও সচেতনতায় একমাত্র পারে ক্যাম্পাসকে করোনার এই ভয়াবহতা থেকে রক্ষা করতে।

আরও পড়ুন: বুয়েটে সশরীরে ক্লাস বন্ধ ঘোষণা

সভায় বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সভাপতি, অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালকসহ প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, গত ১৮-১৯ জানুয়ারি দুই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের মধ্যে ৬৮টি নমুনা পরীক্ষা করে ৩৯ জনেরই করোনা পজিটিভ ধরা পড়েছে। ফলে ক্যাম্পাস জুড়ে করোনা আতঙ্ক বিরাজ করছে।


x

সর্বশেষ সংবাদ