ঢাবি বিশ্বমানের বিশ্ববিদ্যালয়: আতিউর রহমান

গভর্ণর
ড. আতিউর রহমান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অনারারি অধ্যাপক, বঙ্গবন্ধু চেয়ার ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় নিঃসন্দেহে বিশ্বমানের বিশ্ববিদ্যালয়। আমরা হয়তো আমাদের কথাগুলো ঠিক মত বলতে পারিনা। শিক্ষকদের যে প্রকাশনীগুলো বের হচ্ছে আন্তর্জাতিক জার্নাল গুলোতে, আমরা হয়তো ঠিকমতো সেগুলো রেকর্ড করতে পারছি না।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উৎসবের তৃতীয় দিনে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জীবন ও শিক্ষা বিষয়ে তিনি বলেন, জীবন ও শিক্ষা আলাদা বিষয় নয়। এরা একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সেভাবেই ঢাকা বিশ্ববিদ্যালয় নিজেকে প্রস্তুত করছে।

তিনি আরো বলেন, একটি ঐতিহাসিক পরিক্রমার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্ম। মূলত বাঙালি মুসলিম মধ্যবিত্ত শ্রেণীর বিকাশের ইতিবাচক পরিবেশ সৃষ্টি করবার জন্য এই বিশ্ববিদ্যালয়ের তৈরি। কারণ, ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে এক অন্য ধাঁচের বিশ্ববিদ্যালয় এখনো বিদ্যমান আছে।

‘‘এই বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে নানা রকমের বিপ্লবী আন্দোলন। বুদ্ধির মুক্তি আন্দোলন, ভাষা আন্দোলনের মতো বিপ্লবী আন্দোলন এই বিশ্ববিদ্যালয়ে গড়ে উঠেছে। আবার এখানেই বৈষম্যের অর্থনীতির চর্চা হয়েছে।’’

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংসদ সদস্য রাশেদ খান মেনন ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ প্রমুখ।


মন্তব্য

x