রাবির সাবেক অধ্যাপক কায়েস উদ্দিন মারা গেছেন

রাবির প্রাক্তন অধ্যাপক কায়েস উদ্দিন মারা গেছেন
রাবির প্রাক্তন অধ্যাপক কায়েস উদ্দিন মারা গেছেন  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক কায়েস উদ্দিন আর নেই। বৃহস্পতিবার (১১ নভেম্বর) বেলা প্রায় ১২টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সংলগ্ন তালাইমারীর নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। (ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

প্রাক্তন এ অধ্যাপকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া বাংলাদেশে প্রাণরসায়ন বিষয়ে শিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করার পাশাপাশি তাঁর রুহের মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন তিনি।

এদিন বাদ এশা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে নামাজে জানাযা শেষে বিশ্ববিদ্যালয় গোরস্থানে অধ্যাপক কায়েস উদ্দিনকে দাফন করা হয়।

অধ্যাপক মো. কায়েস উদ্দিন ১৯৩৭ সালে চাঁপাইনবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৫৭ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন শাস্ত্রে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারসহ বিএসসি ডিগ্রি অর্জন করেন। কৃতিত্বপূর্ণ ফলের তিনি স্বর্ণপদক লাভ করেন।

১৯৫৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণরসায়নে এমএসসি ডিগ্রি অর্জন করেন। ১৯৬০ সালে তিনি পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যোগ দেন। ১৯৬৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন এবং ১৯৭৬ সালে সদ্য প্রতিষ্ঠিত প্রাণরসায়ন বিভাগে প্রফেসর হিসেবে যোগ দেন ও প্রতিষ্ঠাকালীন সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতেও তিনি আরেকবার সভাপতির দায়িত্ব পালন করেন। ফার্মেসী বিভাগ প্রতিষ্ঠায় তিনি গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এছাড়া অধ্যাপক কায়েস উদ্দিন কমনওয়েথ স্কলার হিসেবে যুক্তরাজ্যের গ্লাসগো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ১৯৭৪ সালে লন্ডন ইম্পেরিয়াল কলেজ থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। দীর্ঘ কর্মজীবনে তিনি দুই দফায় রাবি বিজ্ঞান অনুষদের অধিকর্তাসহ সিন্ডিকেট ও সিনেট সদস্য এবং অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট ও সিনেট সদস্যসহ বিভিন্ন দায়িত্বও পালন করাসহ ইসলামী বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্যের দায়িত্ব পালন করেন। তাছাড়া তাঁর উল্লেখ্যযোগ্যসংখ্যক প্রবন্ধ দেশ-বিদেশের জার্নালে প্রকাশিত হয়েছে।


সর্বশেষ সংবাদ