জাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা

জাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা
জাবিতে মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগে “শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সচেতনতা” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের শ্রেণিকক্ষে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার কর্মশালার উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহকারী পরিচালক (মনোবিজ্ঞান) ইফরাত জাহান, শুভাশীষ কুমার চ্যাটার্জি ও কাউন্সেলিং কর্মকর্তা রিফাত জেরিন কর্মশালাটি পরিচালনা করেন।

এ সময় উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. নুহু আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল জব্বার হাওলাদার।

অধ্যাপক ড. নূহ আলম বলেন, ‘করোনা পরবর্তী সময়ে শিক্ষার্থীদের মাঝে নানা ধরণের মানসিক প্রতিবন্ধকতা কাজ করছে। বিশেষ করে করোনাকালীন অনলাইন ক্লাসের পর এখন আবার সশরীরে ক্লাসে তাদের অভিযোজিত হওয়ার বিষয় রয়েছে। আমরা আজকের এই কর্মশালা থেকে অনেক ভালো ফিডব্যাক পেয়েছি। এ ধরণের কর্মশালায় অংশ নিতে শিক্ষার্থী আরও আগ্রহী।’

তিনি আরো বলেন, আমাদের বিভাগের তিনটি কক্ষে কর্মশালাটি হয়। সবমিলিয়ে প্রায় দুইশ’ শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করে।

কাউন্সেলিং কর্মকর্তা রিফাত জেরিন জানান, ‘শিক্ষার্থীরা কীভাবে তাদের এই নিউ নরমাল জীবনে অভ্যস্ত হবে, কর্মশালায় এ বিষয়ক পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি অনেক বিসিএস পরীক্ষার্থীও কর্মশালায় এসেছিল তাদের আগামীকালের পরীক্ষা নিয়ে উদ্বিগ্নতা দূর করার চেষ্টা করা হয়েছে। কর্মশালা শেষে তাদের মানসিক অবস্থার পরিবর্তন লক্ষ্য করা গেছে।’

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. মাহফুজুর রহমান, অধ্যাপক নাজমুল আলম প্রমুখ।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ