জাবিতে সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্য সুরক্ষায় ‘বিজ্ঞানপ্রিয়’

জাবিতে সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্য সুরক্ষায় ‘বিজ্ঞানপ্রিয়’
জাবিতে সুবিধাবঞ্চিত মানুষের স্বাস্থ্য সুরক্ষায় ‘বিজ্ঞানপ্রিয়’  © টিডিসি ফটো

করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সুবিধাবঞ্চিত মানুষের মাঝে মাস্ক ও হ্যান্ডস্যানিটাইজার বিতরণ করেছে স্বেচ্ছাসেবী যুব সংগঠন ‘বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশন’।

শুক্রবার (২২ অক্টোবর) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকার দোকানদার, রিক্সাচালক ও পথশিশুদের মাঝে এসব সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়। এ সময় তাদেরকে সঠিকভাবে মাস্ক পরার পদ্ধতি ও হ্যান্ডস্যানিটাইজার ব্যবহারও শেখানো হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পরিবহন, চায়ের দোকান ও এটিএম বুথসহ জনসমাগম এলাকাগুলোতে জীবাণুনাশক স্প্রে ছিঁটানো হয়। এ কার্যক্রম অব্যাহত রাখতে সংশ্লিষ্ট এলাকার দায়িত্বরত মানুষের মাঝে জীবাণুনাশক স্প্রে বিতরণ করা হয়েছে। পাশাপাশি তারা করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষার প্রয়োজনীয়তা ও করনীয় সম্পর্কে মানুষদের ধারণা দিয়েছেন।

এ সময় অনুভূতি ব্যক্ত করে রিক্সাচালক শাজাহান মিয়া বলেন, জীবিকার জন্য আমাদের ঘরের বাইরে বের হতে হয়। আমাদের জন্য স্বাস্থ্য সুরক্ষা ও সচেতনতার জন্য এমন কর্মসূচি অনেক সহায়ক।

এ কর্মসূচির বিষয়ে বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মুহাম্মাদ শাওন মাহমুদ বলেন, নিম্নবিত্ত ও সুবিধাবঞ্চিত মানুষগুলো করোনাকালীন স্বাস্থ্য সুরক্ষায় সচেতন নয়। তারা খবরের কাগজ পড়েন না এবং নিয়মিত খোঁজখবরও রাখেন না। অথচ তাদের বাদ দিয়ে কোনোভাবেই সামগ্রিক স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে না। তাই তাদের কথা ভেবে আমাদের এ আয়োজন।

সংগঠনের স্বেচ্ছাসেবী ফারহানা রহমান রিথি জানান, আমরা চেষ্টা করেছি, বিভিন্ন এলাকার নিম্ন ও সুবিধাবঞ্চিত সকলের মধ্যে সুরক্ষা সামগ্রী বিতরণ, সুরক্ষিত থাকার উপায় ও প্রয়োজনীয়তা বিস্তারিতভাবে বুঝিয়ে দিতে। যাতে তারা এসব বিষয়ে সচেতন হয়।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের মানব সম্পদ বিষয়ক কর্মকর্তা ফাতিমা জান্নাত রিন্তি, সহযোগী মোহাম্মদ মাসুম বিল্লাহ, আতাউল করিম ও কতিপয় স্বেচ্ছাসেবীবৃন্দ। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সামাজিক সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ার্নেস এন্ড নেটওয়ার্কিং সোসাইটির (ক্যান সোসাইটি) প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী শাহরিয়ার ইসলাম হিমেল, সাধারণ সম্পাদক তাসনীম তাইয়্যিবা জান্নাত ও সহ-প্রতিষ্ঠাতা নাফিউল আলম অয়ন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, করোনা ভাইরাসের সুরক্ষায় ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের মাঝে করোনায় স্বাস্থ্য সুরক্ষা ও কিশোর কিশোরীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা কার্যক্রম শুরু করেছে বিজ্ঞানপ্রিয় ইয়ুথ অর্গানাইজেশন। উক্ত আয়োজনে সুরক্ষা সামগ্রীর পৃষ্ঠপোষকতা করেছে ড. রাজেশ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ