চট্টগ্রাম বিশ্ববদ্যালয়ের শিক্ষার্থীদের মশাল মিছিল

করোনা
মশাল মিছিল  © টিডিসি ছবি

দেশব্যাপী সংখ্যালঘু নির্যাতন ও সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীরা মশাল মিছিল করেছে।

আজ বুধবার কুমিল্লা ও রংপুরসহ সারা দেশব্যাপী মৌলবাদী গোষ্ঠী দ্বারা সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জিরো পয়েন্ট থেকে শহীদ মিনার পর্যন্ত সাধারণ শিক্ষার্থীর মশাল মিছিল ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী স্নিগ্ধ আহসান প্রভাত। তিনি বলেন, এসব সাম্প্রদায়িক হামলা মেনে নেওয়া যায় না।

পালি বিভাগের শিক্ষার্থী সোহেল চাকমা বলেন, এসব সংখ্যালঘু নির্যাতনের মধ্য দিয়ে পাহাড় এবং সমতলে সরকার রাষ্ট্রের স্বাভাবিক ধারাকে ব্যাহত করছে।

বিক্ষোভ সমাবেশে সমাপনী বক্তব্যে প্রত্যয় নাফাক বলেন, সারা দেশব্যাপী হামলার দায় এই সরকার এড়িয়ে যেতে পারেনা। তিনি আরও বলেন ১৯৪৭ এর দেশভাগের পর থেকে হিন্দু মুসলিম ভাগের মধ্য দিয়ে এই দেশে সাম্প্রদায়িতার যে সূত্রপাত তা আজও চলমান রয়েছে। আমরা দেখেছি এই হামলা শুধু হিন্দু সম্প্রদায়ের উপর হামলা নয়। একিভাবে বৌদ্ধবিহারে যেমন হামলা হয়েছে তেমনি পার্বত্য চট্টগ্রামে আদিবাসী জনগোষ্ঠীগুলোর গ্রামগুলোতে সরকারী মদদে লুটপাত অগ্নিসংযোগ চলমান রয়েছে। এই ছাত্রসমাজ রাষ্ট্রব্যবস্থার বিশৃঙ্খলা মেনে নেওয়া হবে না। আগামী দিনগুলোতে পাহাড় এবং সমতলের সকল নিপীড়িত জনগোষ্ঠীগুলোকে একত্রিভূত করার মধ্য দিয়ে নিপীড়ন বিরোধী সংগ্রাম অব্যাহত থাকবে। 


মন্তব্য

x