ঢাবির ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলামসহ ৩ জনের বিরুদ্ধে মামলা

করোনা
ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে চট্টগ্রাম আদালতে একটি মামলা করা হয়েছে। মামলার বাদী নাজিম উদ্দিন নগরের আগ্রাবাদ মোল্লাপাড়ার বাসিন্দা। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে এ মামলা দায়ের করেন নাজিম উদ্দিন সুজন (৬০)। আগামী রোববার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত। 

মামলার অন্য দুই আসামি হলেন, বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদী পত্রিকার সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

অভিযোগে বলা হয়, অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, “একাত্তরের আগে শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।” আরেক লাইনে লেখা হয়, “নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।” প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির অভিযোগে বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি হিসেবে আদালতের আশ্রয় নিয়েছেন বলে উল্লেখ করেন।

মামলার অপর আসামি দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ বলেন, “এই মামলাটি যিনি করেছেন, তিনি মূলত উদ্দেশ্যপ্রণোদিতভাবেই এই কাজটি করেছেন।”

তিনি আরও বলেন, 'প্রবন্ধটির শুধুমাত্র দুটি লাইনকে তিনি ভিন্নভাবে উপস্থাপন করেছেন। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম আর আগেও এসব বিষয় নিয়ে অনেক জায়গায় লিখেছেন। আমাকে কেন এই মামলার আসামি করা হল অজানা। ১৯৭৫ পরবর্তীতে আওয়ামী লীগের দুঃসময়েও প্রবন্ধ, কলাম, ছড়া ইত্যাদি রচনা করেছি। এমনকি এখনও করছি। গত আগস্টে একটানা ১৫ দিন আজাদীতে বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন আঙ্গিকে লেখা প্রকাশ করেছি। একমাত্র শ্রদ্ধা, ভালোবাসাবোধ থেকে। সে জায়গায় এমন মামলা আমার জন্য লজ্জাজনক।'


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x