জাবির হলে কমলো ডাইনিং কুপনের মূল্য

জাবির হলে কমলো ডাইনিং কুপনের মূল্য
ডাইনিং এ খাবার খাচ্ছেন হলের আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ছাত্র সংগঠনের দাবির মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হলে ডাইনিং কুপনের মূল্য কমিয়েছে কর্তৃপক্ষ। গত রোববার (১৭ অক্টোবর) শাখা ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দের সঙ্গে কথা বলার পরে দাম কমানোর সিদ্ধান্ত নেয় হল প্রশাসন। 

শিক্ষার্থীরা জানান, করোনা মহামারীর আগে এই কুপনের মূল্য ছিল ২০ টাকা। সম্প্রতি ক্যাম্পাস খোলার পর তা বাড়িয়ে ৩০ টাকা করার সুপারিশ করে হল প্রশাসন। তখন আপত্তি জানায় শিক্ষার্থীরা। পরে আ ফ ম কামালউদ্দিন হল ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়নের হস্তক্ষেপে ডাইনিং কুপনের প্রস্তাবিত দাম কমিয়েছে হল প্রশাসন।  

গত রোববার (১৭ অক্টোবর) হলের এই দুই ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ হলের আবাসিক শিক্ষকদের সঙ্গে কথা বলেন। পরে শিক্ষকরা তাদের কথা শুনে কুপনের মূল্য ৩০ টাকা থেকে কমিয়ে ২৫ টাকা করেছে। তবে ছাত্র নেতৃবৃন্দ জানিয়েছেন, তাদের দাবি ছিল ২২ টাকা করার।

খাবার কুপনের মূল্য কমানের পরে দুপুরে ডাইনিংয়ে খেতে আসেন হল প্রভোস্ট আ স ম ফিরোজ উল হাসান। এসময় তিনি বলেন, দ্রব্যমূল্যের ক্রমাগত দাম বৃদ্ধির কারণে পরীক্ষামূলকভাবে আমরা আপাততো ১ মাসের জন্য এই সিদ্ধান্ত নিয়েছি। প্রথমে ৩০ টাকা করে কুপনের মূল্য প্রস্তাব করা হলেও ছাত্র সংগঠনগুলোর নেতাদের সাথে কথা বলে পরবর্তীতে এটা ২৫ টাকা নির্ধারণ করা হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলের শিক্ষার্থীরা জানান, তাদের কাছ থেকেও ৩০ টাকা করেও রাখা হচ্ছে ডাইনিং কুপনের মূল্য। ছাত্র নেতারা বলছেন, অন্য হলেও এ নিয়ে তারা কথা বলবেন।

এ বিষয়ে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক রাকিবুল হক রনি বলেন, হল প্রশাসন কুপন মূল্য ৩০ টাকা করার প্রস্তাব করে। যা এই সময়ে শিক্ষার্থীদের জন্য কষ্টকর। আমরা হল প্রশাসনকে তা ২২ টাকা করার প্রস্তাব করি। যদিও পরে তা ২৫ টাকা করা হয়। আমরা চাই বিশ্ববিদ্যালয় প্রশাসন দ্রুতই দাম কমিয়ে ভর্তুকির ব্যবস্থা করে শিক্ষার্থীদের এই কষ্ট লাঘব করবে।

শাখা ছাত্রলীগের (সদ্য বিলুপ্ত) পাঠাগার বিষয়ক সম্পাদক মাহবুবুল হক রাফা বলেন, দ্রব্যমূল্যের দাম কমলে আমরা পরবর্তীতে আবারও কুপনের দাম কমানোর ব্যাপারে সুপারিশ করবো। অন্যান্য হলেও যেন কুপনের দাম কমানো হয় এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। 


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ