ভর্তি পরীক্ষার ফলে গরমিল, যা বলছে রাবি কর্তৃপক্ষ

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষার ফল  © প্রতীকী ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল যাচাই প্রক্রিয়ায় গরমিলের অভিযোগ উঠেছে। এই বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসছে বলে জানিয়েছে ভর্তি পরীক্ষার সঙ্গে জড়িত সংশ্লিষ্টরা। তারা বলছে, সমস্যাটি দেখার পর বিস্তারিত বলা যাবে।

গতকাল সোমবার রাতে এই ইউনিটের ফল প্রকাশ করা হয়। এরপর থেকে একাধিক ভর্তিচ্ছু এই গরমিলের বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানায়। পরে আজ মঙ্গলবার সকালে ভর্তি পরীক্ষার সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

এ বিষয়ে রাবির ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির চীফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. জিন্নাত আরা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফলাফলে ‘এবসেন্ট’ দেখাচ্ছে এটি আমিও শুনেছি। আমাদের এটি চেক করে দেখতে হবে তারপর বলা যাবে কি সমস্যা। আর আমিতো কালকে নতুন করে দায়িত্ব নিয়েছি। তাই আজ গিয়ে তাদের (পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের) সঙ্গে বসবো। তারপর বিষয়টি নিয়ে বিস্তারিত জানানো যাবে।

রাবির আইসিটির পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এরকম ‘এবসেন্ট’ দেখানোর অভিযোগ আমরাও পেয়েছি। হয়তো এটা কোন টেকনিক্যাল প্রোবলেম হতে পারে। সমস্যাটি কি তা দেখে তারপর বিস্তারিত বলা যাবে।

তিন শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় শিফটের অ-বাণিজ্য গ্রুপে ‘অনুপস্থিত’ এর সমস্যাটি বেশি হওয়ার অভিযোগ উঠেছে। এমনটি এই গ্রুপে গণহারেও ‘অনুপস্থিত’ দেখানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। তাছাড়া অনেক শিক্ষার্থী প্রকাশিত এই ফলাফলে কাঙ্খিত নম্বর পাননি বলেও অভিযোগ পাওয়া গেছে।

ভর্তিচ্ছুরা জানান, দ্বিতীয় গ্রুপের পরীক্ষা অংশগ্রহণ করা অনেক শিক্ষার্থীর রেজাল্টে ‘এবসেন্ট’ দেখানো হয়েছে। যেখানে তারা সেট কোড থেকে শুরু পরীক্ষার সব নিয়ম সুন্দর করে পূরণ করেছে। হল পরিদর্শকের স্বাক্ষরও আছে সেখানে। তারপরও ফলাফল ‘এবসেন্ট’ আসছে। 

এই গ্রুপে গণহারেও ‘অনুপস্থিত’ দেখানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। যেমন রোল 72350-74009 মোট এক হাজার ৬৫৯ জনকে একসঙ্গে ‘এবসেন্ট’ দেখাচ্ছে বলে জানান ভর্তিচ্ছুরা।

তাছাড়া যাদের রেজাল্ট আসছেও তারাও কাঙ্খিত নম্বর পাননি বলেও অভিযোগ পাওয়া গেছে। আশরাফুল ইসলাম নামে এক ভর্তিচ্ছু জানান, যাদের রেজাল্ট আসছেও তাদের যারা ৭০+ আশা করছে তাদের মাত্র ১৩ দিয়েছে। দেখে মনে হচ্ছে ইচ্ছেমতো মার্ক বসিয়ে দেওয়া হয়েছে।

তিনা আফরিন নামে এক ভর্তিচ্ছু জানান, আমি ৮১টি প্রশ্নের উত্তর করেছি। কিন্তু ফলে বাতিল দেখাচ্ছে। এই ভুলের দায় কি আমার?


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ