দেশের ইতিহাসে এমন পরীক্ষা আগে হয়নি: ঢাবি প্রক্টর

এ কে এম গোলাম রব্বানী
এ কে এম গোলাম রব্বানী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে সকাল ১১টা থেকে। এ উপলক্ষে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় বিভিন্ন কেন্দ্র ঘুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেছেন, এমন পরীক্ষা দেশের ইতিহাসে আগে কখনও হয়নি।

শুক্রবার (১ অক্টোবর) সকাল ১০টার দিকে পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা ঘুরে দেখেন ঢাবি প্রক্টর ড. এ কে এম গোলাম রব্বানী। এরপর বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি।

প্রক্টর গোলাম রব্বানী এসময় বলেন, আপনারা জানেন কলা ভবন এলাকা সবচেয়ে ব্যস্ততম জায়গা, কিন্তু সবচেয়ে নীরবতায় ও ডিসিপ্লিনে এখানে পরীক্ষা দিচ্ছে। আমরা এরকম একটি চিত্র ঢাকা সহ প্রতিটি শহরেই আশা করছি। আপনাদের কাছে অনুরোধ, পরীক্ষার জন্য ঝুঁকিপূর্ণ যেকোন তথ্য পেলে আমাদের আগে জানাবেন।

সারাদেশ থেকে এখনও পর্যন্ত সব তথ্য ভালো আসছে জানিয়ে তিনি বলেন, অত্যন্ত কঠোর নিরাপত্তায় এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এমন পরীক্ষা আগে আর কখনও হয়নি বাংলাদেশের ইতিহাসে। পরীক্ষার্থী, অভিভাবক, গণমাধ্যম সবার সহযোগিতায় যদি এবারের পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হয়, তাহলে এটি আগামী বছরে অন্য সবার জন্য অনুসরণীয় হবে।

পরীক্ষা জালিয়াতি নিয়ে প্রশ্ন করা হলে প্রক্টর বলেন, ডিজিটাল ব্যবস্থা যতদিন আছে, জালিয়াতিও ততদিন থাকবে। কিন্তু আমরা সতর্ক আছি এটা নিয়ে।

জালিয়াতির বিষয়ে জিরো টলারেন্সে আছেন জানিয়ে তিনি বলেন, গত বছরও কয়েকজনকে এজন্য বহিষ্কার করা হয়েছে। এখনও কারো বিরুদ্ধে অভিযোগ পেলে সাথে সাথে ব্যবস্থা নেবো। এমনকি জালিয়াতি করে পাশ করে গেছেন এমন কারও তথ্য যদি ভবিষ্যতে জানতে পারি এবং সেটা যদি প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধেও তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

এবারই প্রথমবারের মতো রাজধানীর বাইরে হচ্ছে ভর্তি পরীক্ষা। ঢাকার বাইরে দেশের ৭ বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোতে হচ্ছে ভর্তি পরীক্ষা। রাজধানীর বাইরে পরীক্ষা হওয়া নিয়ে অনেকেই নিরাপত্তার বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করছেন। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা তারা রেখেছেন।


সর্বশেষ সংবাদ