ঢাবির গ্রন্থাগার খুলছে কাল

গ্রন্থাগারে পড়াশোনা করছেন শিক্ষার্থীরা
গ্রন্থাগারে পড়াশোনা করছেন শিক্ষার্থীরা  © সংগহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিগুলো আগামীকাল রবিবার থেকে খুলে দেওয়া হচ্ছে। আর শিক্ষার্থীদের বরণ করে নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে গ্রন্থাগার কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি খুলে দেওয়া হচ্ছে। পাশাপাশি বিভাগের সেমিনারগুলোও খুলে দেওয়া হবে।

তবে লাইব্রেরিগুলো খুলে দেওয়া হলেও কোভিড পরিস্থিতি বিবেচনায় বিশেষ কিছু নিয়ম করা হচ্ছে গ্রন্থাগার পরিচালনার ক্ষেত্রে। সপ্তাহে পাঁচদিন অর্থ্যাৎ রবি থেকে বৃহস্পতিবার খোলা থাকবে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি।

২০২০ সালের মার্চ মাসে দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হলে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। এরপর বিশ্ববিদ্যালয় অনলইনে শ্রেণি কার্যক্রম শুরু করায় শিক্ষার্থীরা দীর্ঘ সময় গ্রন্থাগারগুলো ব্যবহার করার সুযোগ পাননি।

পড়ুন: ঢাবির গ্রন্থাগার খুললেও চাকরিপ্রত্যাশীদের পড়ার সুযোগ থাকছে না

সর্বশেষ ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য ২৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

এতে যেসব শিক্ষার্থী অন্তত ‘কোভিড-১৯’-এর প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি এবং এসওপি অনুসরণ করে টিকা গ্রহণের কার্ড/সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে কন্দ্রীয় গ্রন্থাগার, বিজ্ঞান গ্রন্থাগার ও বিভাগীয়/ইনস্টিটিউটের সেমিনার লাইব্রেরিগুলো ব্যবহার করতে পারবেন।

অধ্যাপক নাসিরউদ্দিন বলেন, শুধুমাত্র অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্স ফাইনাল পরীক্ষার্থীরা ন্যূনতম একডোজ টিকা গ্রহণের প্রমাণ এবং বৈধ পরিচয়পত্র প্রদর্শনপূর্বক গ্রন্থাগার ব্যবহার করতে পারবেন। প্রাথমিকভাবে কেন্দ্রীয় গ্রন্থাগারে ৯০০ জনের ও বিজ্ঞান গ্রন্থাগারে ৫০০ জনের বসার ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের উপস্থিতি বেশি হলে স্বাস্থ্যবিধি মেনে দুই শিফটে শিক্ষার্থীদের গ্রন্থাগার ব্যবহারের নির্দেশনা থাকবে।

সীমিত পরিসরে চলবে বাস

বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার খুলে দেওয়ায় কাল থেকে শিক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে চালু হচ্ছে বাস। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরিবহণ ম্যানেজার কামরুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার চালু হচ্ছে। সে কারণে কিছু গাড়ি চালানোর জন্য আমরা কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি। তিনি আরও বলেন, আমাদের কিছু গাড়ি সবসময় চলে। আগের রেকর্ড দেখে কী পরিমাণ গাড়ি চলবে সে অনুযায়ী একটা পরিকল্পনা নিচ্ছি।

খুলছে হলও

এক ডোজ টিকা নেওয়ার সনদ ও বৈধ কাগজপত্র দিয়ে ৫ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রভোস্ট কমিটির সুপারিশকে সবাই যৌক্তিক বলেছে। কারণ আমাদের ভর্তি পরীক্ষার শিডিউল রয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ