শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে নিজের স্কুলের ক্লাসে ঢাবি অধ্যাপক

স্কুলে ফেরা
নিজ স্কুলে অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ক্লাস নিচ্ছেন  © সংগৃহীত

ক্ষুদে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে নিজের স্কুলে ক্লাস নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন। সোমবার (২০ সেপ্টেম্বর) ব্রাহ্মণবাড়িয়া গ্রামের বাড়িতে অষ্টগ্রাম উচ্চ বিদ্যালয় পরিদর্শনকালে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সঙ্গে পরামর্শ ও নির্দেশনামূলক ক্লাসে অংশ নেন তিনি।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের এক স্ট্যাটাসে  অধ্যাপক ড. দেলোয়ার হোসেন জানান, “সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় নিজের গ্রামের বাড়িতে অবস্থিত অষ্টগ্রাম উচ্চ বিদ্যালয় পরিদর্শন করলাম; যেখান থেকে আমি মাধ্যমিক পর্যন্ত অধ্যয়ন করেছিলাম। একাডেমিক ক্যারিয়ারে অনুপ্রাণিত করার ক্ষুদ্র প্রচেষ্টায় বিদ্যালয়ের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সাথে ক্লাসে কথা বলেছি। স্বপ্ন দেখা তরুণ মুখগুলো সত্যিই তৃপ্তিদায়ক এবং পূর্ণতা ছিল!”

অধ্যাপক ড. দেলোয়ারের এ ধরনের উদ্যোগের প্রসংশা করেছেন সবাই। তার স্ট্যাটাসের মন্তব্যের ঘরে ঢাবির সহকারী প্রক্টর আবদুর রহিম লিখেছেন, এটা মহৎ উদ্যোগ। সকলেই এভাবে উৎসাহিত করলে পরবর্তী প্রজন্ম সঠিকভাবে বিকশিত হতে পারবে।

সাইফুল ইসলাম নামে একজন লিখেছেন, আপনার উপস্থিতি আর আপনার সু-পরামর্শ এবং দিকনির্দেশনামূলক কথাগুলো স্কুলের শিক্ষার মান উন্নয়নের জন্য বড় ভূমিকা রাখবে। আপনার মাধ্যমে আমাদের স্কুলের শিক্ষার মান আরো উন্নতি ঘটবে।

ফাহিমা খাতুন লিখেছেন, খুব ভাল লাগল। আমরা যতবেশী শেকড়কে ভালবাসব ততই গ্রাম এগিয়ে যাবে। আপনার এই এগিয়ে আসা আশার আলো দেখাচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেনের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলায়, ১৯৬৮ সালে। পৈতৃক নিবাস ওখানেই। পড়াশোনা করেছেন অষ্টগ্রাম উচ্চ  বিদ্যালয়ে। এ স্কুল থেকে এসএসসি পাশ করে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন ১৯৮৩ সালে। এরপর ভর্তি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক সম্মান কোর্সে। ১৯৮৯ সালে এ বিষয়েই কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর শেষ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ১৯৯৫ সালে।

ড. দেলোয়ার একই বিষয়ে দ্বিতীয়বার স্নাতকোত্তর করেন ২০০১ সালে, জাপানের একটি বিশ্ববিদ্যালয় থেকে, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংকের স্কলার হিসেবে। আর পিএইচ-ডি ডিগ্রি নেন জাপানেরই ফেরিস ইউনিভার্সিটি থেকে, ২০০৭ সালে, মনবুশো স্কলার হিসেবে। বিষয় ছিল বিশ্বায়ন ও আঞ্চলিক সহযোগিতা।

ড. দেলোয়ার হোসেন নিয়মিত দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে বাংলা ও ইংরেজি দু’ভাষাতেই লেখালেখি করেন। তাঁর গবেষণার মূল ক্ষেত্র বিশ্বায়ন, নিরাপত্তা, পররাষ্ট্র্রনীতি ও উন্নয়ন সহযোগিতা।২০১০ সালে প্রকাশিত হয়েছে তাঁর লেখা বই- ‘গ্লোবালাইজেশন অ্যান্ড নিউ-রিজিওনালিজম ইন সাউথ এশিয়া’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যাপনার পাশাপাশি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ২০০৯ থেকে ২০১২ সালের অক্টোবর পর্যন্ত। বর্তমানে তিনি বিভাগের অধ্যাপকের দায়িত্ব পালনের পাশাপাশি বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির (এফবিসিসিআই) আন্তর্জাতিক সর্ম্পক বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করছেন।


মন্তব্য

x