জাতীয় কবির মৃত্যুবার্ষিকী পালন করবে ঢাবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম  © ফাইল ফটো

স্বাস্থ্যবিধি মেনে আগামী শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী পালিত হবে। এ উপলক্ষে ঢাবি কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ বিষয়ে জানানো হয়েছে।

কর্মসূচি অনুযায়ী, আগামী ২৭ আগস্ট সকাল ৭টা ১৫ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে শোভাযাত্রা সহকারে কবির সমাধিতে গমন, পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হবে। ওই দিন সকাল সাড়ে ১০টায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় নজরুল বিশেষজ্ঞ হিসেবে জাতীয় অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম বক্তব্য রাখবেন। এছাড়া, জাতীয় কবির মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাদ ফজর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিয়া’য় কোরানখানি অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, প্রেম আর দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের জন্ম ১৮৯৯ সালের ২৪ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে। বাবার নাম কাজী ফকির আহমেদ, মা জাহেদা খাতুন। দুঃখ-দারিদ্র্যকে নিত্যসঙ্গী করে জীবন কাটানো কবির ডাকনামও ছিল দুখু মিয়া।

নজরুল তার জীবদ্দশায় প্রায় তিন হাজার গান রচনা করেছেন। অগ্নিবীণা, বিষের বাঁশী, সর্বহারা, বিষের বাঁশী, ছায়ানট, মরুভাষ্কর ইত্যাদি তার বিখ্যাত কাব্যগ্রন্থ। তার উপন্যাসের মধ্যে রেেয়ছে বাঁধনহারা, মৃত্যুক্ষুধা, কুহেলিকা। ব্যথার দান, রিক্তের বেদন, শিউলিমালা ইত্যাদি তার বিখ্যাত গল্পগ্রন্থ।

বাংলাদেশের স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৪ মে কবিকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন। তিনি ১৪২৮ বঙ্গাব্দের ১২ ভাদ্র মোতাবেক ১৯৭৬ সালের ২৯ আগস্টে মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তাকে সমাধিস্থ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ