আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশি গণিতবিদদের অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ

ঢাবি
'কম্পুটেশনাল অ্যান্ড ম্যাথমেটিক্যাল বায়োলজি' শীর্ষক দুইদিনের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত   © টিডিসি ছবি

বাংলাদেশে বৈশ্বিক সংকট মোকাবিলায় গণিতের ভূমিকা বিষয়ক 'কম্পুটেশনাল অ্যান্ড ম্যাথমেটিক্যাল বায়োলজি' শীর্ষক দুইদিনের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলজি (বিএসএমবি) এর আয়োজন করে।

শুক্রবার (৩০ জুলাই) বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মরক্কো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জাপান, মায়ানমার, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শতাধিক গণিতবিদদের নিয়ে ভার্চুয়াল জুম প্ল্যাটফর্মের মাধ্যমে সম্মেলনের উদ্বোধনী অধিবেশন শুরু হয়।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অধিবেশনটির সভাপতিত্ব করেন বিএসএমবির সভাপতি অধ্যাপক ড. মো: হায়দার আলী বিশ্বাস।

দু'দিনব্যাপী ভার্চুয়াল এই সম্মেলনে বিশেষজ্ঞ বক্তাদের দ্বারা পরিচালিত পাঁচটি সায়েন্টিফিক সেশন এবং ফ্যাকাল্টি মেম্বারদের জন্য সাতটি সেশন রাখা হয়। তরুণ গবেষক এবং দেশ-বিদেশের স্নাতক শিক্ষার্থীরা অধিবেশনে ৫৫ টি গবেষণাপত্র উপস্থাপন করেন।

আইসিসিএমবি-২০২১ এর আহ্বায়ক অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এসময় বিএসএমবি'র সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ হুমায়ুন কবির ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে তুলে ধরার জন্য বিজ্ঞান,প্রযুক্তি, প্রকৌশল ও গণিত এর উপর গুরুত্বারোপ করেছেন।

তিনি বলেছেন, জীববিজ্ঞান, ওষুধ এবং গাণিতিক সরঞ্জাম এর কৌশলগত প্রয়োগযোগ্যতা বৃদ্ধির জন্য
আন্তবিভাগীয় গবেষণা সমৃদ্ধ হওয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও উল্লেখ করেন এই লক্ষ্যকে সফল করতে গণিতবিদ, জীববিজ্ঞানী এবং চিকিৎসা বিশেষজ্ঞদের একসাথে কাজ করা উচিত।

বিএসএমবি'র সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম বলেন, সম্মেলনটি বাংলাদেশী শিক্ষার্থী এবং গবেষকদের স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী কাজের সহযোগিতা করতে একটি নতুন দ্বার উন্মোচন করবে।

তাছাড়া এটি প্রাথমিক ক্যারিয়ারে গবেষকদের জন্য একটি উৎসাহ তৈরি করবে যাতে তারা নিজেদের বায়োমেথেমেটিক্সের বাস্তব জীবনে প্রয়োগের নতুন যুগে যুক্ত করতে পারে।

সম্মেলনের সমাপনী অধিবেশন-২০২১ আজ (৩১ জুলাই) রাত ১০ টায় অনুষ্ঠিত হয়।

দুদিন ব্যাপী সম্মেলনের বিশিষ্ট পূর্ণাঙ্গ বক্তারা হলেন, অধ্যাপক ড. সুজান লেনহার্ট (টেনেসি বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অ্যালান হেস্টিংস (ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অধ্যাপক ড. মলয় ব্যানার্জী (ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি কানপুর, ভারত), অধ্যাপক ড. লিওন গ্লাস (ম্যাকগিল বিশ্ববিদ্যালয়, কানাডা), ডা: কাতেরিনা কাউরি (কার্ডিফ বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য), অধ্যাপক ড. কেভিন পেইন্টার (টেকনিক্যাল ইউনিভার্সিটি অব তুরিন, ইতালি) , অধ্যাপক ড.ফিলিপ কেমেনি (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য), অধ্যাপক ড. সাইমন আশের লেভিন (প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, মার্কিন যুক্তরাষ্ট্র), অধ্যাপক ড.রডারিক এডওয়ার্ডস (ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়, কানাডা),ডাঃ ফ্ল্যাভিয়া এস্পোসিতো (বারী অ্যাল্ডো মোরো বিশ্ববিদ্যালয়, ইতালি)।


মন্তব্য

সর্বশেষ সংবাদ