করোনায় রাবির সাবেক অধ্যাপকের মৃত্যু

অধ্যাপক আব্দুস সালাম
অধ্যাপক আব্দুস সালাম  © টিডিসি ফটো

করোনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক আব্দুস সালাম ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (২৭ জুলাই) রাত সাড়ে ১০টায় সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

রাবির সাবেক এ অধ্যাপকের মৃত্যু গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী এম. জাকারিয়া।

প্রাণিবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা এবং গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে উপাচার্য বলেন, তাঁর মৃত্যুতে দেশ এক উঁচু মানের গবেষক ও শিক্ষাবিদকে হারালো। এসময় তিনি তাঁর শোকসন্তপ্ত পরিবারে প্রতি সমবেদনা প্রকাশ করেছেন।

১৯৪৯ সালে ভারতের মুর্শিদাবাদে জন্মগ্রহণ করেন অধ্যাপক আব্দুস সালাম। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যা বিষয়ে বিএসসি ও এমএসসি ডিগ্রির পাশাপাশি ১৯৮৪ সালে রাশিয়ার মস্কো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগ করে দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি বিভাগীয় সভাপতি এবং জীব ও ভূবিজ্ঞান অনুষদের ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দীর্ঘ সময়ের অধ্যাপনা শেষে ২০১৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন এ অধ্যাপক।  

অধ্যাপক আব্দুস সালাম বেশ কয়েকটি পিএইচডি ও এমফিল গবেষণা তত্ত্বাবধান করেছেন। দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে তাঁর অনেকগুলো গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

আজ বুধবার বাদ যোহর রাজশাহী নগরীর দড়িখড়বোনা জামে মসজিদে জানাজা শেষে ওই গোরস্থানে তাঁর মরদেহ সমাহিত করা হয়। তাঁর স্ত্রী অধ্যাপক ড. ইসমত আরা আলী একই বিভাগের শিক্ষক ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই পুত্র রেখে গেছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ