ক্যান্সারে মারা গেলেন রাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক হালিম

ক্যান্সার
অধ্যাপক মো. আবদুল হালিম  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ও সাবেক সিন্ডিকেট সদস্য অধ্যাপক মো. আবদুল হালিম মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি মুখগহ্বরের ক্যান্সারে ভুগছিলেন। 

গত ২২ জুলাই (বৃহস্পতিবার) ভোর ৫টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  তিনি মারা যান। ওইদিন বাদ আসর ঢাকার রায়ের বাজার মসজিদে জানাজা শেষে সংলগ্ন গোরস্থানে তার মরদেহ দাফন করা হয়।

অধ্যাপক হালিমের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বুধবার (২৮ জুলাই) সকালে জনসংযোগ দপ্তরের পাঠানো এক বার্তায় এই শোক প্রকাশ করা হয়।

উপাচার্য অধ্যাপক সুলতানউল ইসলাম সমাজকর্ম বিষয়ে মরহুমের উচ্চশিক্ষা ও গবেষণায় অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করার পাশাপাশি তার মৃত্যুতে দেশ এক উঁচু মানের গবেষক, লেখক ও শিক্ষাবিদকে হারালো বলে শোক প্রকাশ করেছেন। তাছাড়া শোকসন্তপ্ত পরিবারে প্রতি সমবেদনা জানান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া।

১৯৪৩ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন অধ্যাপক আব্দুল হালিম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ বিষয়ে এমএ ডিগ্রি এবং ইউনিভার্সিটি অভ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া থেকে সমাজকর্ম বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

১৯৬৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেয়ার পর দীর্ঘ অধ্যাপনা জীবনে রাজশাহী বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য (১৯৯৯), সিনেট সদস্য (১৯৯৯), বিভাগীয় সভাপতি (১৯৮৫-১৯৮৮) এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী  হলের প্রাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। তাছাড়া ১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয়য় শিক্ষক সমিতির নির্বাচিত সহ-সভাপতি এবং ২০০৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন এই অধ্যাপক।  

দেশ-বিদেশে বিভিন্ন পিয়ার-রিভিউড জার্নালে ২০টির অধিক গবেষণা প্রবন্ধ ও সমাজকর্ম বিষয়ক তাঁর ৬টি পুস্তক প্রকাশিত হয়েছে।


মন্তব্য