রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জীববিজ্ঞান উৎসব পালিত

রাবি
জীববিজ্ঞান উৎসব  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হলো জীববিজ্ঞান উৎসব। অনলাইনে মঙ্গলবার (২৭ জুলাই) প্রথমবারের মতো বিশ্বিবদ্যালয়ের সাইন্স ক্লাবের উদ্যোগে দু'দিন ব্যাপী এই উৎসব পালিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিজ্ঞান লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের ছেলেমেয়েরা প্রতিবেশী দেশগুলোর তুলনায় আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াডগুলোতে অনেক ভালো করছে। তথ্য ও প্রযুক্তিতে কিছু দেশ অনেক এগিয়ে রয়েছে, সুতরাং সেদিকেও ছাত্রছাত্রীদের নজর দিতে হবে বলে জানান তিনি।

পপুলার সায়েন্স টক অংশে প্রধান আলোচক হিসেবে ছিলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক ড. হাসিনা খান। "তোমার ঘরে বসত করে কয়জনা" শিরোনামে বিজ্ঞান বক্তৃতায় তিনি সম্প্রতি পাঁটের মধ্যকার অণুজীব থেকে আবিষ্কৃত এন্টিবায়োটিক নিয়ে গবেষণাধর্মী বক্তৃতার পাশাপাশি বাংলাদেশের অপার সম্ভাবনার কথা জানান তিনি।

এ সময় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের উপদেষ্টা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল ইসলাম, তড়িৎ রসায়ন ও প্রকৌশল বিভাগের অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা এবং জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধ্যাপক আবু রেজাসহ সংগঠনের সদস্যগণ।

উল্লেখ্য, জীবনের আমন্ত্রণে এসো মিলি প্রাণের উৎসবে- স্লোগানে আয়োজিত এবারের উৎসবে বিজ্ঞান বিষয়ক বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিম 'ক্রিস্পার'কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম 'ডিসি আইনইস্টাইন'।


মন্তব্য

সর্বশেষ সংবাদ