২৩ জুলাই ২০২১, ১৪:৫০

ক্যান্সারের কাছে হার মানলেন চবি শিক্ষিকা বাসবী বড়ুয়া

বাসবী বড়ুয়া  © সংগৃহীত

দুরারোগ্য ব্যাধি ক্যান্সারের আক্রান্ত হয়ে মারা গেলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রভাষক বাসবী বড়ুয়া (৩০)। শুক্রবার (২৩ জুলাই) ভোর সাড়ে ৪টার দিকে নগরীর ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চবির আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসাইন গণমাধ্যমকে বলেন, বাসবী বড়ুয়া ক্যান্সারজনিত রোগে আক্রান্ত হয়ে দীর্ঘ এক মাস ধরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। তিনি খাওয়া দাওয়া করতে পারতেন না। যার কারনে ওজন কমে গিয়েছিল। সর্বশেষ ম্যাক্স হাসপাতালে ভ্যান্টিলেটরে রাখা হয়েছিল। সেখানে তিনি মারা যান। তাকে নগরীর নন্দনকানন সংলগ্ন বৌদ্ধ মন্দিরের পাশে সমাহিত করা হবে।

চট্টগ্রামের পটিয়ার তেকোটা গ্রামে বাসবী বড়ুয়ার জন্ম। পিতা প্রকৌশলী স্বপন কান্তি বড়ুয়া ও মাতা প্রীতি বড়ুয়া। স্বপন কান্তি বড়ুয়া পটিয়া উপজেলার আওয়ামী লীগের উপদেষ্টা ও পটিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি। তিনি দীর্ঘদিন বাংলাদেশ বৌদ্ধ সমিতি (যুব) এর সভাপতি/সাধারণ সম্পাদক ছিলেন। তিনি প্যাসিফিক পেপার প্রোডাক্টস এর এমডি।

বাসবী বড়ুয়া ছিলেন অত্যন্ত মেধাবী । পঞ্চম শ্রেণি ও অষ্টম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করে এসএসসিতে কুমিল্লা বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্ট্যান্ড করে। এইচএসসিতে কুমিল্লা বোর্ডের মেয়েদের মধ্যে পঞ্চম ও ছেলে-মেয়েদের মধ্যে সম্মিলিত ভাবে দশম স্ট্যান্ড করে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পরে ভারতের দিল্লির জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় মাস্টার্স ও এমফিল ডিগ্রি অর্জন করেন। 

তিনি নারী শিক্ষা ও নারীদের ক্ষমতায়নের উপর বিভিন্ন গবেষণাপত্র রচনা করেন। চর্যাপদ নিয়েও তার গবেষণাধর্মী লেখা রয়েছে।