১৩ জুলাই ২০২১, ০৮:৩২

‘শিক্ষার্থীরা সবচেয়ে বেশি সাইবার অ্যাটাকের শিকার হয়’

রাবিতে সাইবার সিকিউরিটি ওয়েবিনার অনুষ্ঠিত  © সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের উদ্যোগে সাইবার সিকিউরিটি বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ জুলাই) অনলাইনে সিকিউর ইউর ভারচুয়াল এক্সজিজটেন্স’ র্শীষক ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি ইশতেহার আলীর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাবির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক বাবুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক বিএম মাইনুল হোসাইন।

ওয়েবিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক বিএম মাইনুল হোসাইন বলেন, ডিজিটাল বিশ্বে খুব দ্রুত পাসওয়ার্ড বা যেকোনো ভাবে তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বর্তমানে শিক্ষার্থীরা সবচেয়ে বেশি সাইবার অ্যাটাকের শিকার হয়ে থাকে। এর জন্য তাদের সচেতন হতে হবে।

তিনি বলেন, কিভাবে এসবের থেকে বাঁচা যায় তার জন্য অনেক ভিডিও আছে সেগুলো দেখে এবং রিসার্চের মাধ্যমে জানতে হবে। ইন্টারনেটে বিভিন্ন সাইট বা ব্লগ দেখে নিজেদের সচেতন করতে হবে বলেও জানান এই অধ্যাপক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লাসহ প্রায় ১২০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম স্বেচ্ছাসেবী ও বিজ্ঞান বিষয়ক সংগঠন সায়েন্স ক্লাব। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রযাত্রায় শিক্ষার্থীদের আরো একধাপ এগিয়ে নিতে কাজ করছে এই সংগঠন।