জাবিতে ভর্তি আবেদন শুরু ১ জুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

অবশেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হতে যাচ্ছে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকে ভর্তি পরীক্ষার সিদ্ধান্তে অগ্রগতি আসে।

বিষয়টি নিশ্চিত করেন ডেপুটি রেজিস্ট্রার মো. আবু হাসান। তিনি বলেন, দুই ধাপে এবারের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। প্রথম ধাপে অনলাইন মাধ্যমে আবেদন শুরু হবে আগামী ১লা জুন থেকে, চলবে ১৫ জুন পর্যন্ত। পরবর্তীতে প্রাথমিকভাবে বাছাইকৃতদের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া চলবে ২৪-২৯শে জুন পর্যন্ত। চূড়ান্ত আবেদনে অবশিষ্ট থাকলে দ্বিতীয় পর্বে ১'লা জুলাই থেকে ৬ই জুলাই আবেদন নেওয়া হবে।

তিনি আরো বলেন, 'প্রাথমিক আবেদন ফী নির্ধারণ করা হয়েছে মাত্র ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত ফলাফলেরে ভিত্তিতে চূড়ান্ত আবেদন গৃহীত হবে। চূড়ান্ত আবেদনে ৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য ১১০০ টাকা করে ফী নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফী ধরা হয়েছে ৭০০ টাকা করে।’

৪টি ইউনিটে (এ, বি, সি ও ডি অনুষদে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সি১ তে আর ৪ হাজার ৫০০ শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। এছাড়া, বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইন্সটিটিউটের ৯ হাজার জন চূড়ান্ত আবেদন করতে পারবেন। অন্যান্য ইন্সটিটিউটে মোট ৪ হাজার ৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, মহামারীর অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার নেয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪ হাজার ৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবে।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ