শুরু হতে যাচ্ছে দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব

শুরু হতে যাচ্ছে দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব
শুরু হতে যাচ্ছে দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব  © সংগৃহীত

যুক্তির মঙ্গল প্রদীপের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক অঙ্গনকে অবিরত আলো প্রদানকারী এক সত্ত্বা কবি জসীমউদদীন হল ডিবেটিং ক্লাব। মুক্তচিন্তার ধারক এই প্রতিষ্ঠানটি ‘বিতর্কে বিম্বিত স্বাধীনতা’ স্লোগানকে ধারণ করে পাড়ি দিয়েছে বহু বন্ধুর পথ। এ পথচলায় পল্লীমাটিকে উপহার দিয়েছে এক ঝাঁক আলোকিত তরুণ। এমনই একঝাঁক আলোকিত তরুণের হাত ধরে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেয়া এবং মুক্তবুদ্ধির চর্চার পথকে সুগম করার লক্ষ্যে যে পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসবের আবির্ভাব ঘটে, সেই পরম্পরাকে গভীর মমতায় এক যুগ ধরে আকড়ে ধরে আছে কবি জসীমউদদীন হল ডিবেটিং ক্লাব পরিবার। মুজিব বর্ষ আমাদের হৃদয়ে লালিত মুক্তিযুদ্ধের চেতনাকে করেছে আরও বেশি উজ্জীবিত; প্রগতিশীল তরুণ চেতনায় মুজিববাদকে পৌঁছে দিবার লক্ষ্যে দেশজ সংস্কৃতির আবরণে এ আয়োজন।

নিবন্ধনের অগ্রাধিকারক্রমে বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৩২টি টিম, স্কুল-কলেজ পর্যায়ে ২০টি টিম প্রতিযোগিতার জন্য নির্বাচিত হবে। যেখানে স্কুল ও কলেজ পর্যায়ে বিতর্ক হবে ট্যাব পদ্ধতিতে।

‘‘দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব ১৪২৬’’ এর আংশিক কার্যক্রম অনলাইনে আয়োজিত হতে যাচ্ছে। তবে ফাইনাল ও পুরষ্কার বিতরণী সহ অন্যান্য আনুষ্ঠানিক পর্বগুলো স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে জমকালো আয়োজনের মাধ্যমে সম্পন্ন হবে। আয়োজন শেষে অতিথিদের উপস্থিতিতে চ্যাম্পিয়ন ট্রফি, রানার আপ ট্রফি ও সুভ্যেনির তুলে দেয়া হবে চ্যাম্পিয়ন ও রানার আপ দলের হাতে।

কেজেএইচডিসি’র বর্তমান সভাপতি মো. হাসিবুল ইসলাম বলেন, ‘‘বিগত বছরগুলোর তুলনায় এবারের আয়োজন একটু ভিন্ন মাত্রার যেখানে অনলাইনে আংশিক কার্যক্রম সম্পন্ন করতে যাচ্ছি। ক্লাবের ২৫ বছর ও পল্লীকবি আন্তঃক্লাব প্রতিযোগিতার একযুগ পূর্তি এবং মুজিব বর্ষ উপলক্ষে আমরা বড় পরিসরে আয়োজন করছি ‘দ্বিতীয় পল্লীকবি জাতীয় বিতর্ক উৎসব ১৪২৬’। ঐতিহ্য, পরম্পরা ও মমতার এ আয়োজনে সবার আমন্ত্রণ রইল।’’

সাধারণ সম্পাদক গোলাম আজাদ বলেন, ‘‘দ্বিতীয় পল্লীকবি জাতীয় উৎসব একটি বিশেষ মাত্রা পেয়েছে। কেননা এবার পল্লীকবির এক যুগ পূর্ণ হতে চলছে এবং মুজিব বর্ষকে সামনে রেখে এবারের আয়োজনটি হতে যাচ্ছে। এবার উৎসব সারা দেশের বিতর্ক প্রেমীদের একটি মিলনমেলায় পরিণত হবে।’’


সর্বশেষ সংবাদ