রাবির বর্ষসেরা গবেষক অধ্যাপক সালেহ

অধ্যাপক ড. সালেহ হাসান নকীব
অধ্যাপক ড. সালেহ হাসান নকীব  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সেরা গবেষক নির্বাচিত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব। ২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ নিয়ে গত ৯ জানুয়ারি প্রকশিত সায়েন্টিফিক বাংলাদেশের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিষ্ঠানটির প্রতিবেদন অনুযায়ী, গত বছর স্কোপাস ইনডেক্সড জার্নালগুলোতে অধ্যাপক নকীবের প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ২০টি। এ তালিকায় ১৭টি গবেষণা নিবন্ধ প্রকাশ করে ২য় অবস্থানে আছেন বিশ্ববিদ্যালয়টির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ফরহাদুল ইসলাম।

আর ১২টি প্রকাশনা নিয়ে যৌথভাবে ৩য় অবস্থানে আছেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাকের হোসেন ও অধ্যাপক অলোক কুমার পাল এবং ফিশারিজ বিভাগের অধ্যাপক এম ইয়ামিন হোসেন।

সুপারকন্ডাকটিভিটি এবং কম্পিউটেশনাল ফিজিক্স নিয়ে আগ্রহী অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৯৮ সালে পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসাবে যোগদান করেন। ২০০৩ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এই অধ্যাপক।

অধ্যাপনাকালে ড. নকীব ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ প্রাইজ লাভ করেন। এছাড়া ২০১৭ সালে পদার্থবিজ্ঞান গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ ডিনস অ্যাওয়ার্ড লাভ করেন তিনি।


সর্বশেষ সংবাদ