সনদ রেখে একাডেমিক পড়াশোনায় মনোযোগী হওয়ার পরামর্শ

লোগো
লোগো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের সনদ রেখে একাডেমিক পড়াশোনায় আরও বেশি মনোযোগী হওয়া প্রয়োজন বলে মনে করেন অধিভুক্ত বাতিল আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র ব্যবস্থাপনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাকিল মিয়া।

সম্প্রতি অধিভুক্ত কলেজগুলোর সনদে পরিবর্তনের খবর প্রকাশিত হওয়ার পর মঙ্গলবার দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক প্রতিক্রিয়ায় শাকিল মিয়া এ কথা বলেন।

শাকিল বলেন, সনদে পরিবর্তন আনার বিষয়ে সাত কলেজ ছাড়া আমরা অধিভুক্ত বাকি কলেজগুলোর তেমন কোন প্রতিক্রিয়া দেখিনি। সাত কলেজের শিক্ষার্থীরা বিষয়টিকে আবেগ দিয়ে বিচার করছেন, তাদেরকে বাস্তবতা বুঝতে হবে। তাদের উচিৎ সনদের থেকে একাডেমিক পড়াশোনায় আরও মনোযোগী হওয়া।

এর আগে গত ১৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহ এবং ঢাবির উপাদানকল্পে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের মূল সনদের পরিবর্তনের বিষয়টি প্রথম সামনে আসে। এখন থেকে ঢাবি শিক্ষার্থীদের মূল সনদ এবং অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভিন্ন সনদ দেয়া হবে। প্রশাসনের এ সিদ্ধান্ত কার্যকরের খবর প্রকাশিত হওয়ার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে ভিন্ন প্রতিক্রিয়া দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তকে ধন্যবাদ জানিয়ে শাকিল মিয়া বলেন, অধিভুক্ত কলেজের ভিন্ন সনদের সিদ্ধান্তকে শিক্ষার্থীরা স্বাগত জানিয়েছে। এটা আমাদের আন্দোলনের ফলাফল। অধিভুক্তি বাতিল আন্দোলন স্থগিত করা হলে আমরা মনে করেছিলাম সব শেষ হয়ে যাবে। এখন বলা যায়, আন্দোলন সম্পূর্ণভাবে বৃথা যায়নি। আংশিক হলেও সফল হয়েছে।

তিনি বলেন, সনদের ‘Affiliated/Constituent’ শব্দটি যুক্ত হওয়ার সিদ্ধান্তটি আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অধিভুক্ত কলেজগুলোর শিক্ষার্থীদের পক্ষেই মনে করছি। এটার মাধ্যমে অধিভুক্ত কলেজগুলোর নিজস্ব স্বকীয়তা প্রকাশ পাবে। আমরা জানি অধিভুক্ত এসব কলেজগুলোর নিজস্ব ইতিহাস-ঐতিহ্য রয়েছে।

গত বছরের জুলাই থেকে অধিভুক্তি বাতিলের দাবি কয়েক দফায় আন্দোলন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে গত ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে সাত কলেজ সমস্যা সমাধানে কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশ দিতে বলা হয়েছিল। প্রশাসনের সমস্যা সমাধানের আশ্বাসে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করে দেয়।

অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ঢাবির নতুন সনদ

অধিভুক্তি বাতিল আন্দোলনের সক্রিয়কর্মী ও ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আকরাম হোসাইন বলেন, দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে আন্দোলন সাময়িক স্থগিত করেছিলাম। তবে এর বেশকিছু দিন পার হলেও প্রশাসন আমাদের দাবিকে যৌক্তিক বলে মনে করেছেন। এটাই তার প্রামাণ। আমরা এর জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত বলেন, অধিভুক্তি বাতিলসহ আমাদের আরও বেশকিছু দাবি ছিল। তবে সনদের পরিবর্তন দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের এ সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছি। প্রশাসনের প্রতি আহবান থাকবে, আমাদের যে বাকি দাবিগুলো ছিল সেগুলোর প্রতিও যেন নজর দেয়া হয়।


সর্বশেষ সংবাদ