সেশনজট নিরসনসহ ছয় দাবিতে আন্দোলনে সাত কলেজ শিক্ষার্থীরা

ছয় দাবিতে আজ মানববন্ধন করেন সাত কলেজের শিক্ষার্থীরা
ছয় দাবিতে আজ মানববন্ধন করেন সাত কলেজের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

সেশনজট নিরসন, বিশেষ পরীক্ষার রুটিন প্রকাশ, ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতা দূরীকরণসহ পূর্বঘোষিত ছয় দফা দাবি কার্যকর না হওয়ার প্রতিবাদে ঢাকা কলেজের সামনে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। আজ বুধবার (৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১২টায় মানববন্ধন শুরু করেন তারা।

পূর্ব ঘোষণা অনুযায়ী জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার কথা থাকলেও পুলিশের বাধায় পণ্ড হয়ে যায় সেই কর্মসূচি। শিক্ষার্থীদের অভিযোগ, ছয় দফা দাবি কার্যকর না করার প্রতিবাদে তাদের এই মানববন্ধন। এ দাবি ইতিপূর্বেও মানববন্ধনের মাধ্যমে জানানো হয়েছিল এবং সংশ্লিষ্ট কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লিখিত আকারে জানানো হয়েছিল। কিন্তু দীর্ঘদিনেও দাবিগুলো বাস্তবায়িত না হওয়ায় প্রতিবাদে আবারো এই মানববন্ধন।

দাবিগুলো হলো- ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২.০০/২.২৫/২.৫০ পয়েন্টে পরবর্তী বর্ষে প্রমোটেড নিয়ম বাতিল করতে হবে এবং সর্বনিম্ন তিন বিষয় পর্যন্ত অকৃতকার্য দের প্রমোটেড দিতে হবে; অনার্স ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের ইম্প্রুভ পরীক্ষা আগামী ১ মাসের মধ্যে নিতে হবে এবং তৃতীয় বর্ষের চুড়ান্ত পরীক্ষা অতি দ্রুত নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে; ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীদের চতুর্থ বর্ষের পরীক্ষা অতিদ্রুত নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে; সকল বর্ষের ফলাফল সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে। একটি সেশনে একের অধিক বর্ষের শিক্ষার্থী রাখা যাবে না; ডিগ্রি ২০১২-১৩ শিক্ষাবর্ষের চলমান বিশেষ পরীক্ষা অতি দ্রুত নিয়ে এক মাসের মধ্যে ফলাফল প্রকাশিত করতে হবে এবং সকল ইম্প্রুভ পরীক্ষা অতি দ্রুত নিতে হবে এবং ডিগ্রি অনার্স, মাস্টার্স-সহ সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণসহ খাতা পুনর্মূল্যায়ন করতে হবে।


সর্বশেষ সংবাদ