২৪ নভেম্বর ২০২০, ২৩:১৮

ঢাবি ভর্তি পরীক্ষা: বিভাগীয় পর্যায়ের কেন্দ্র নিয়ে যা বলছে কর্তৃপক্ষ

ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনা ভাইরাসের কারণে ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা বিভাগীয় পর্যায়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এক্ষেত্রে বিভাগীয় শহরে অবস্থিত সরকারি বিশ্ববিদ্যালয় কিংবা বড় অবকাঠামোর কলেজগুলোতে কেন্দ্র করা হবে।

তথ্যমতে, দেশের ৮টি বিভাগীয় শহরে অবস্থিত পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে ভর্তি পরীক্ষার কেন্দ্র করতে আলোচনা চলছে। তবে যদি কোনো বিভাগীয় শহরে পাবলিক বিশ্ববিদ্যালয় না থাকে তবে সেখানকার সরকারি কোনো কলেজ পরীক্ষার কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হবে।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল গণমাধ্যমকে বলেন, ‘করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা বিভাগীয় পর্যায়ের বড় কোনও বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের অধীনে বড় কোনও কলেজে কেন্দ্র করার সিদ্ধান্ত নিয়েছি। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে আমাদের অনুষদের ডিনরা সমন্বয় করে পরীক্ষা নেবেন।

তিনি আরও বলেন, বিভাগীয় পর্যায়ে কেন্দ্র করার এবার ভর্তি পরীক্ষা আয়োজনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। প্রশ্নফাঁস রোধ, নিরাপত্তা এই বিষয়গুলো মাথায় নিয়েই কাজ করছি আমরা।

প্রসঙ্গত এ বছর এইচএসসি পরীক্ষা না হওয়ায় গুচ্ছ পদ্ধতিতে অনলাইনে ভর্তি পরীক্ষা নেয়ার দাবি উঠলেও সশরীরেই ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জানায় ঢাবি। ডিসেম্বর মাসের শেষ নাগাদ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।